উদ্বেগ দূর করবেন যেভাবে

Looks like you've blocked notifications!
উদ্বেগ দূর করতে এগুলো করতে পারেন। ছবি : সংগৃহীত

অফিসে কাজের চাপ, সংসারের চাপ, সম্পর্কে টানাপড়েন- এগুলো আমাদের মধ্যে উদ্বেগ তৈরি করে। তবে উদ্বেগকে বেশিক্ষণ স্থায়ী হতে দিলে বা একে নিয়ন্ত্রণের কৌশল না জানলে নেতিবাচক প্রভাব পড়তে থাকবে মনের ওপর।

কিছু বিষয় রয়েছে যেগুলো সাময়িকভাবে হলেও উদ্বেগ দূর করতে সাহায্য করবে। আর দীর্ঘমেয়াদে এগুলোর চর্চা করলে অনেকটাই ভালো রাখা যাবে নিজেকে।

জীবনধারা বিষয়ক ওয়েবসাইট গ্রেটিস্ট আর স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট জানিয়েছে উদ্বেগ দূর করার কিছু উপায়ের কথা।

১. ঘুম দূর করবে উদ্বেগ

উদ্বেগে থাকলে অনেকেরই ঘুমের সমস্যা হয়। আর মানসিক চাপ বাড়ে এতে। উদ্বেগ দূর করার প্রথম পদক্ষেপ ঘুম। প্রতিদিন অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমালে মস্তিষ্ক শিথিল থাকে। এতে উদ্বেগ দূর হয়।

২. হাসা

খুব দুশ্চিন্তা হচ্ছে? বিষণ্ণ লাগছে? একটু হাসুন। বিরক্ত হয়ে বলতেই পারেন, ‘মন খারাপ, আর বলছেন হাসতে।’ হ্যাঁ, হাসতে বলছি। বিভিন্ন গবেষণায় বলা হয়, খুব বেশি উদ্বেগের মধ্যে থাকলে জোর করে হলেও হাসা উচিত। আর হাসতে চাইলে হাসির কোনো বই পড়ুন বা হাসির ভিডিও দেখুন। বিরক্ত হোন আর যাই হোন হাসি কিন্তু সত্যিই কিছুটা হলেও মনকে শান্ত করবে।

৩. খাবারেও আছে গুণ

উদ্বেগ আমাদের শরীর ও মনকে ভারসাম্যহীন করে দেয়। এই সময় বেশি বা কম খেয়ে ফেলি। আবার স্বাস্থ্যকর খাবার খাওয়ার কথাও হয়তো বেমালুম ভুলে যাই।

তবে স্বাস্থ্যকর খাবার কিন্তু খেতে হবেই। এই সময়ে ভিটামিন বি এবং ওমেগা ৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খান। গমের রুটি খেতে পারেন। গবেষণায় বলা হয়, ভিটামিন বি মানসিক স্বাস্থ্যকে ভালো রাখতে কাজে করে। আর ওমেগা ৩ ফ্যাটি এসিড বিষণ্ণতা কাটায়। তবে কৃত্রিম চিনি জাতীয় খাবার এবং প্রক্রিয়াজাত খাবার একেবারেই বাদ দেবেন। কেননা এগুলো উদ্বেগ বাড়ায়। 

৪. শ্বাস প্রশ্বাসের ব্যায়াম

উদ্বেগ কমানোর একটি ভালো হাতিয়ার হলো শ্বাস প্রশ্বাসের ব্যায়াম। ধীরে ধীরে শ্বাস নেওয়া মস্তিষ্ককে শিথিল করে।

প্রথমে নাক দিয়ে গভীরভাবে দম নিন। দম কিছুক্ষণ আটকে রাখুন। এরপর ধীরে ধীরে মুখ দিয়ে দম ছাড়ুন। এভাবে সাত থেকে ১০ বার করুন।    

৫. দুশ্চিন্তাকে জায়গা করে দিন

ঘড়ি ধরে পাঁচ থেকে ১০ মিনিট, সব এলোমেলো চিন্তাগুলোকে আসতে দিন। যত দুশ্চিন্তা আছে করুন। তবে এই সময়ের মধ্যেই। সময়কে বাড়তে দেওয়া যাবে না। এরপর ভাবনা থামিয়ে কাছের কোনো বন্ধুকে ফোন করুন। জিজ্ঞেস করুন, আপনার সাথে ঘুরতে যাবে কি না সে। গেলে তো ভালোই। না গেলে আপনিই বেরিয়ে পড়ুন কোনো চেনা বা অচেনা পথে।

৬. চুপ থাকুন

উদ্বেগ বা দুশ্চিন্তায় থাকলে এলোমেলো ভাবনাগুলো বারবার মাথা চাড়া দিতে থাকে। একে কমাতে কিছুক্ষণ চুপ থাকার চেষ্টা করুন। টিভির শব্দ কমিয়ে দিন। মোবাইল নিঃশব্দ করুন। শব্দ থেকে দূরে যান। এটিও কিন্তু একটি পদ্ধতি উদ্বেগ কমানোর। একটু শান্ত হওয়ার পর পরিকল্পনা করুন কীভাবে সমস্যা থেকে বের হওয়া যায়। 

৭. ব্যায়ামও দূর করবে উদ্বেগ

প্রতিদিন অন্তত ২০ মিনিট হলেও হাঁটুন। এটি যেমন ক্যালোরি ঝড়াতে কাজে দেবে। তেমনি উদ্বেগ ও বিষণ্ণতা দূর করবে।

আর খুব বেশি উদ্বেগ বোধ করলে শারীরিক কাজ শুরু করুন। পছন্দের কোনো গান ছেড়ে নাচতে পারেন বা পছন্দের কোনো খেলাও খেলতে শুরু করতে পারেন। এগুলো উদ্বেগকে কিছুটা হলেও কমাতে কাজে দেবে।