মেদ ঝরায় যেসব খাবার

Looks like you've blocked notifications!
মেদ ঝরাতে খেতে পারেন লাল মরিচ। ছবি : হেলথ ডটকম

এটা সত্যি যে কিছু খাবার রয়েছে, যা দেহের ক্যালরি ঝরাতে দারুণ কাজ করে। এ ধরনের খাবার দেহের বিপাকে সাহায্য করে এবং পুষ্টির চাহিদাও পূরণ করে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডটকম জানিয়েছে এমনই কিছু খাবারের কথা।

শস্যদানা

প্রক্রিয়াজাত শস্যদানার তুলনায় অপ্রক্রিয়াজাত শস্যদানা আমাদের শরীর থেকে ক্যালরি ঝরাতে অনেক বেশি কাজ করে। যেমন : ওট মিল, বাদামি ভাত ইত্যাদি।

সাদা মাংস

সাদা মাংসে রয়েছে উচ্চ মাত্রায় ক্যালরি পোড়ানোর ক্ষমতা। এটি শরীরের ৩০ শতাংশ ক্যালরিকে ঝরাতে সাহায্য করে। সাদা মাংস মানে মুরগি, কবুতর, হাঁস ইত্যাদির মাংস।

ননিহীন দুগ্ধজাতীয় খাদ্য

দুগ্ধজাতীয় খাদ্যে রয়েছে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি। এটি পেশিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে; শরীরকে বলবান করে। তাই রোজকার খাদ্যতালিকায় দুধ থাকা জরুরি। তবে সেটা হতে হবে ননিহীন দুধ। ননিযুক্ত দুধ মেদ বাড়িয়ে দিতে পারে।

গ্রিন টি

মার্কিন জার্নাল ক্লিনিক্যাল নিউট্রিশনের এক প্রতিবেদেনে বলা হয়, প্রতিদিন এক কাপ গ্রিন টি পান শরীরের জন্য বেশ উপকারী। এটি আট সপ্তাহে ছয় পাউন্ড ওজন কমাতে সাহায্য করবে আপনাকে। তাই ক্যালরি ঝরাতে গ্রিন টিও খেতে পারেন।

লাল মরিচ

লাল মরিচ শরীরকে উত্তপ্ত করে অতিরিক্ত মেদ ঝরাতে কাজ করে। এমনিতে না খেতে পারলেও রান্নায় ব্যবহার করে খাওয়া যেতে পারে এটি। লাল মরিচের ব্যবহার খাবারের রং এবং স্বাদকেও বাড়িয়ে তুলবে অনেকখানি।