চোখের কোন সমস্যায় লেজার ব্যবহার হয়?

Looks like you've blocked notifications!

আধুনিক চিকিৎসা পদ্ধতিতে নতুন সংযোজন লেজার। চোখের বিভিন্ন সমস্যায় এখন লেজার ব্যবহার করা যায়। চোখের কোন কোন চিকিৎসায় লেজার ব্যবহার করা যায়, এ নিয়ে এনটিভির স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৩৪৯তম পর্বে কথা বলেছেন ডা. নাফিস আহমেদ চৌধুরী। 

বর্তমানে তিনি বাংলাদেশ মেডিকেল কলেজ ও হাসপাতালের চক্ষু বিভাগের বিভাগীয় জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : চোখের চিকিৎসায় লেজারের ব্যবহার এখন খুব জনপ্রিয়। চোখের কোন কোন রোগের বেলায় লেজারের চিকিৎসা আছে?

উত্তর : ডায়াবেটিস, রক্তচাপ এসব রোগে চোখের পেছনে লিকেজ তৈরি করে। এগুলো আমরা সার্জারি করে ঠিক করতে পারি না। তখন আমরা লেজার দিয়ে ওই লিকগুলো বন্ধ করি। নয়তো ওই লিকগুলো বন্ধ না করে ভবিষ্যতে আস্তে আস্তে বেড়ে ওই জায়গাগুলো নষ্ট করবে।

আমরা গ্লুকোমার কিছু চিকিৎসার বিষয় ব্যবহার করি, যেমন : আমরা সাধারণত বলি প্যারিফেরাল আইড্যাকটোমি। আমরা একটি ছোট ছিদ্র করে দিই। এখান দিয়ে পানি বের হয়ে চলে যায়। 

আরেকটি এখন খুব বেশি ব্যবহৃত হচ্ছে। তরুণদের মধ্যে সার্জারিটি খুব প্রচলিত। যাদের চোখের চশমার পাওয়ার অনেক বেশি, চশমা পরতে চায় না, তাদের আমরা ল্যাসিক সার্জারি করি। ল্যাসিক সার্জারি করে আমরা কর্নিয়াকে ফ্লাট (সমান) করে দিয়ে ওই পাওয়ারকে ঠিক করে দিই। এর পর তার আর চশমা লাগে না। 

সব মেয়ে বা নারী চায় সাজগোজ করতে। তারা হয়তো ভাবে, যদি চশমা পরে, তাহলে সাজগোজের কোনো মূল্য থাকে না। তাই এই সার্জারি আসার পর অনেক কিছু পরিবর্তিত হয়ে গেছে। অনেকের জীবনযাপনের ধরন বদলে গেছে। 

তবে আবার যাঁরা ল্যাসিক সার্জারিতে যেতে চাইছেন না, তাঁরা কিন্তু কনট্যাক্ট লেন্স ব্যবহার করতে পারেন। অনেক অভিনেতা, খেলোয়াড় কিন্তু এখন কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন।