দীর্ঘ সময় বসে থাকা ‘নতুন ধূমপান’

Looks like you've blocked notifications!
দীর্ঘ সময় বসে থাকার কারণে শরীরে বিভিন্ন রোগ দেখা দিতে পারে। এমন ব্যক্তিরা একজন ধূমপায়ীর মতোই রোগাক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন। ছবি : এপি

অধূমপায়ী এবং কাজ-পাগল মানুষ। সবচেয়ে ভালো কর্মী হওয়ার আশায় দীর্ঘ সময় ধরে বসে কাজ করা হয়। এমন ব্যক্তিরা একজন ধূমপায়ীর মতোই রোগাক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন বলে দাবি করেছেন গবেষকরা। তাঁদের মতে, দীর্ঘ সময় বসে থাকা ধূমপানের মতোই ক্ষতিকর। 

গবেষকদের মতে, দীর্ঘ সময় ধরে বসে কাজ করা ‘নতুন-ধূমপান’। এটি হলো প্রকটভাবে প্রকাশের অপেক্ষায় থাকা রোগাক্রান্ত স্বাস্থ্য। গবেষকরা বলেন, দীর্ঘ সময় বসে থাকা ধূমপানের চেয়ে কোনো অংশে কম ক্ষতিকর নয় এবং এর জন্য একজনের চরম মূল্য দিতে হয়। 

ভারতের বেঙ্গালুরুর হোসমাট হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট অজিত বেনেডিক্ট রায়ান বলেন, হৎপিণ্ডের বাইরের দিককার পেশি অভিকর্ষণের বিরুদ্ধে কাজ করে ও অক্সিজেনহীন রক্তকে পুনরায় হৃৎপিণ্ডে ঢোকায়। দীর্ঘ সময় বসে থাকার কারণে এমন শারীরবৃত্তীয় কাজে ব্যাঘাত ঘটে। এর ফলে শরীরের ওপর ক্ষতিকর প্রতিক্রিয়া ঘটে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পৃথিবীতে মানুষের মৃত্যুর চতুর্থ বৃহত্তম কারণ হলো শারীরিক পরিশ্রম না করা। এটি স্থূলতার চেয়েও ভয়াবহ। 

ভারতের কর্ণাটকের সীতা ভাতেজা বিশেষায়িত হাসপাতালের চিকিৎসক অরবিন্দ ভাতেজা বলেন, আধুনিক সময়ে জনস্বাস্থ্যের জন্য অন্যতম উদ্বেগের বিষয় হলো দীর্ঘ সময় বসে থাকা। শরীরের বিভিন্ন অঙ্গের জন্যই এটি ক্ষতির কারণ হতে পারে। এমনকি দীর্ঘ সময় বসে থাকার জন্য বিশেষভাবে তৈরি চেয়ারও শরীরের ক্ষতি করে। যে কোনো স্থানেই দীর্ঘ সময় বসে থাকার কারণে মেরুদণ্ডে মারাত্মক ক্ষতি হয়। এ ছাড়া এ কারণে হৃদরোগ, ডায়াবেটিকস, মলাশয় (কোলন) ক্যানসার, পিঠ ও পেশিতে সমস্যা, ধমনির গভীরে রক্ত জমাট বেঁধে যাওয়া, হাড় দুর্বলতা, মানসিক চাপ ও স্মৃতিলোপের মতো রোগ দেখা দিতে পারে। 

চিকিৎসক অরবিন্দ ভাতেজার মতে, দীর্ঘ সময় একইভাবে বসে থাকলে শরীরের একটি নির্দিষ্ট অংশের ওপর প্রচণ্ড চাপ পড়ে। এর ফলে শরীরের হাড়ে সমস্যা দেখা দিতে পারে। আর অজিত বেনেডিক্ট রায়ান বলেন, কখনোই দীর্ঘ সময় বসে থাকাকে প্রাধান্য দেওয়া যায় না। এমনকি রোগীদেরও সব সময়ই হাঁটার পরামর্শ দেওয়া হয়।