চাপ কমানোর খাবারদাবার

Looks like you've blocked notifications!
চাপ কমাতে খেতে পারেন এসব খাবার। ছবি : ইহোমিরেমেডি

বর্তমান কর্মব্যস্ত জীবনে সবারই থাকে কাজের চাপ। খাবারের কাজ শুধু শরীরকে কর্মক্ষম রাখা না, কিছু কিছু খাবার আছে যা আপনার চাপ কমাতে সাহায্য করবে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া দিয়েছে এসব খাবারের পরামর্শ।

কলা
কলার মধ্যে রয়েছে পটাশিয়াম এবং কার্বোহাইড্রেট। কার্বোহাইড্রেট শরীরকে রিলাক্স করে আপনাকে চাপমুক্ত করবে। এটি মস্তিষ্কে সেরোটোনিন, নিউরোট্রান্সমিটার উৎপাদনে সাহায্য করে। পটাশিয়ামের অভাবে অবসাদ, ইনসমনিয়া, শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়। এটি হৃৎপিণ্ডের পেশির জন্যও ভালো। বিশেষজ্ঞরা বলেন, চাপ কমাতে প্রতিদিন দুটি করে কলা খেতে পারেন। এ ছাড়া কার্বোহাইড্রেট-সমৃদ্ধ খাবারও খেতে পারেন।

আপেল 
এই ফলে রয়েছে ফসফরাস ও আয়রন, যা চাপ কমাতে সাহায্য করে। মানসিক চাপের ফলে ত্বকের ক্ষতি হয়। আপেল ত্বক ও চুলের জন্যও ভালো। বিশেষজ্ঞরা বলেন, শরীর ভালো রাখতে প্রতিদিন একটি আপেল খেতে পারেন।
 
আমলকী
আমলকীর মধ্যে রয়েছে ভিটামিন সি; এটি দেহের কোষের দেয়ালকে নমনীয় রাখে। চাপ নিয়ন্ত্রণে বেশ উপকারী। বিশেষজ্ঞরা প্রতিদিন দুটি করে আমলকী খাওয়ার পরামর্শ দেন। এ রকম আরেকটি ভিটামিন সি-সমৃদ্ধ ফল হচ্ছে পেয়ারা। চাপ কমাতে পেয়ারাও খেতে পারেন। 

ওটস 
ওটসে রয়েছে সলিউবল ফাইবার, যা কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণ করে, হৃদরোগের ঝুঁকি কমায়। এর মধ্যে রয়েছে ফাইটোকেমিকেল, এটি হজমে সাহায্য করে এবং রক্তের শর্করাকে নিয়ন্ত্রণে রাখে। এটি চাপ কমাতেও কাজ করে। বিশেষজ্ঞরা বলেন, তিন টেবিল চামচ ওটস প্রতিদিন খান। সিরিয়াল, দই এবং দুধের সঙ্গে এটি খেতে পারেন। ওটস সকালের নাশতায় রাখতে পারেন। 

ক্যামোমিল 
অষ্টাদশ শতকে ধারণা করা হতো ক্যামোমিল (পুষ্পবিশিষ্ট সুগন্ধ ঔষধি বিশেষ) হিস্টেরিয়া রোগে কার্যকরী। বর্তমানে এটিকে উদ্বিগ্নতা রোধে ব্যবহার করা হয়। গবেষকরা দেখেছেন, এর  মধ্যে রয়েছে অ্যান্টি-পাসমোডিক বস্তু। বিশেষজ্ঞরা বলেন, যখন চাপে থাকবেন, তখন ক্যামোমিলের চা পান করতে পারেন।