ব্যায়ামে বাড়ে আয়ু

Looks like you've blocked notifications!
ব্যায়ামে বাড়ে আয়ু। ছবি : দ্য নিউজ

নিয়মিত ব্যায়াম করা ভালো অভ্যাস সবারই জানা। তবে সম্প্রতি নতুন একটি গবেষণায় দেখানো হয়, নিয়মিত ব্যায়াম কীভাবে আপনার আয়ু বাড়াতে সাহায্য করে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ইয়াহু হেলথ ডটকমে প্রকাশিত হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

জেএএমএ ইন্টারনাল মেডিসিনের গবেষণায় বলা হয়, যাঁরা প্রবল বা বলিষ্ঠভাবে ব্যায়াম করেন (যেমন : টেনিস প্রতিযোগিতা, অ্যারোবিকস, দৌড়ানো ইত্যাদি) তাদের ৩০ শতাংশ আয়ু বাড়ে, যারা সাধারণ অলস বা ব্যস্ততাহীন ব্যায়াম (যেমন : সাঁতার, ঘরের কাজ, সামাজিকভাবে টেনিস খেলা ইত্যাদি) করেন তাদের তুলনায়। প্রবল বলতে সাধারণত বোঝায়, যেসব ব্যায়ামে দ্রুত শ্বাসপ্রশ্বাস হয় এবং হৃদস্পন্দন অনেক বেড়ে যায়।

গবেষণাটি প্রায় সাড়ে ছয় বছর ধরে ৪৫ বছরের দুই লাখ চার হাজার লোকের ওপর করা হয়। যারা নিয়মিত বেশি ব্যায়াম করেন তাঁদের ৯ থেকে ১৩ শতাংশ আয়ু বাড়ে। তবে এটি নির্ভর করে খাদ্যাভ্যাস, বয়স, অ্যালকোহল সেবন এবং ক্রনিক রোগের ওপর।

গবেষক ক্লাউস গেবেল বলেন, প্রবল ব্যায়ামের উপকারিতা সব বয়সের নারী এবং পুরুষের মধ্যে দেখা গেছে; এটি কর্মক্ষম থাকতে সাহায্য করে। গবেষণার ফলাফলে বলা হয়, যদি আপনি বেশি ওজনের হন বা নাও হন, এরপরও যদি প্রবল ব্যায়াম করতে পারেন তবে এটি আয়ু বাড়াতে সাহায্য করবে।

গবেষকরা পরামর্শ দিয়ে বলেন, প্রবল ব্যায়ামের একটি ভালো পদ্ধতি হচ্ছে, নিয়মিতভাবে যে কোনো খেলার সঙ্গে যুক্ত থাকা। তাই নিয়মিত ব্যায়াম করুন এবং দীর্ঘায়ু হোন।