ফুসফুসের ক্যানসার কেন হয়?

Looks like you've blocked notifications!

ফুসফুস ক্যানসার অনেকের ক্ষেত্রেই দেখা যায়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৪৯৫তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ইকবাল হাসান মাহমুদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : ফুসফুসের ক্যানসারে মানুষ আক্রান্ত হয়ে পড়েন কেন?

উত্তর : একজন যে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হচ্ছে এটি কিন্তু একদিনে হয় না। রোগটির উৎপত্তি অনেক বছর ধরে এবং দৃশ্যমান হয় একটা পর্যায়ে। আমরা বলি এটি প্রতিরোধযোগ্য রোগ। একটি মানুষ যদি ধূমপান না করে, সুন্দর পরিবেশে বসবাস করে, তার কাজের পরিবেশটি যদি সুন্দর হয়, বিশেষ করে সে যদি অধূমপায়ী হয়, তার ফুসফুসে ক্যানসার হওয়ার আশঙ্কা অনেক কমে যায়। সে যদি অনেক বছর ধরে, অনেক দিন ধরে সংখ্যায় অনেক ধূমপান করতে থাকে, তার ফুসফুসে ক্যানসারের আশঙ্কা অনেক বেড়ে যায়। সুতরাং ধূমপান ও ফুসফুসে ক্যানসার ওতপ্রোতভাবে জড়িত।

প্রশ্ন : ধূমপান কেউ না করলেও কি তার ফুসফুসে ক্যানসার হতে পারে?

উত্তর : অনেক অনেক কারণ আছে। পরিবেশদূষণ বললাম, আমি কয়েক বছর আগে একটি নারীকে চিকিৎসা করেছি, তিনি কোনোদিনই ধূমপান করেননি। তাঁর স্বামী চেইন স্মোকার। যেহেতু তাঁর সামনে অবিরামভাবে ধূমপান করে চলেছেন, ধোঁয়াটা তাঁর ফুসফুসে গিয়ে সেই নারীটি ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হলো। তবে তিনি তো কোনো অপরাধ করেননি। এই জন্য একজন অধূমপায়ী ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হতে পারে, যদি ১০ ভাগ কেসে আমরা বলি সিগারেটের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। তাই এর জন্য অন্যান্য অনেক কিছুর আরো সম্পর্ক রয়েছে। তবে শতকরা ৯০ ভাগই ধূমপানের সঙ্গে জড়িত।

প্রশ্ন : ফুসফুসের ক্যানসারের জন্য ঝুঁকিপ্রবণ দল কারা? নারী না পুরুষরা বেশি ঝুঁকিপ্রবণ?

উত্তর : ঝুঁকিপ্রবণ হলো দুজনই। যে-ই বেশি ধূমপান করবে সেই বেশি ঝুঁকিতে থাকবে। যেহেতু পুরুষরা বেশি ধূমপান করে, পুরুষরা বেশি আক্রান্ত হবে। এটা দৃশ্যমান হয় ৩০-৪০-৫০ বছর বয়সে। আজকাল নারীদের মধ্যেও ধূমপানের হার বেশি। আমি একজন বক্ষব্যাধি বিশেষজ্ঞ হিসেবে অনেক পুরুষকে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হতে দেখেছি। সবচেয়ে বড় কথা হলো, আমাদের পরিবেশটাকে সুন্দর করতে হবে। একজন মানুষ ধূমপান করলেন না, তবে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আক্রান্ত হয়ে, গাড়ির কালো ধোঁয়াগুলো তার নাক দিয়ে ঢুকছে। একটি সিগারেটের চেয়ে একবার গাড়ির কালো ধোঁয়া যদি নাক দিয়ে ঢোকান, অনেক বেশি কিন্তু কার্বন মনোঅক্সাইড, লিড, সালফার ডাই-অক্সাইড বলুন, অনেক কিছু তার ফুসফুসে ঢুকছে। যে কোনো ক্যানসারের একটি বড় কারণ হলো ঘর্ষণ। এই পারটিক্যালগুলো গিয়ে একটি ঘর্ষণ সৃষ্টি করছে। সেখানে তার ক্যানসারের জন্ম হচ্ছে।