ফুসফুসের ক্যানসারের লক্ষণ কী?

Looks like you've blocked notifications!

সাধারণত ধূমপানের কারণে ফুসফুসে ক্যানসার হয়। এ ছাড়া ফুসফুসের ক্যানসারের নানা কারণ রয়েছে। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৪৯৫তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ইকবাল হাসান মাহমুদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফুসফুসের ক্যানসারের লক্ষণ কী? তিনি কী সমস্যা অনুভব করবেন?

উত্তর : অনেক সময় দেখা যায় যে এটা অনেক দেরিতে বোঝা যায়। আসলে প্রথম প্রথম কিন্তু অনেক রোগ একই রকম মনে হয়। তবে কাশি নিয়ে আসছে, টুকটাক শ্বাসকষ্ট থাকছে। যখন ফুসফুসের ক্যানসারটা বেশ বড় আকার ধারণ করছে, তার বুকে প্রচণ্ড ব্যথা থাকে। কাশির সঙ্গে ছিঁড়ে ছিঁড়ে রক্ত যায়। এমনি যেমন যক্ষ্মা হলে যে রক্তটা যায়, তখন কিন্তু গলগল করে রক্ত যায়। তবে ফুসফুসের ক্যানসারের যে রক্ত যায় কাশির সঙ্গে, সেটি ছিঁড়ে ছিঁড়ে যায়। একপর্যায়ে আমাদের কাছে যখন আসে, তখন দেখা যায় গলা বসে গেছে। যদিও যক্ষ্মারও অগ্রবর্তী পর্যায়ে এটি হতে পারে। তবে আমরা যদি কয়েকটি জিনিসকে মেলাই—ধূমপান, তার বয়স এবং এক্স-রে প্লেটে যে উপাদান আমরা পাচ্ছি; বোঝাই যায় একজন মানুষ এই বয়সে তার ফুসফুসে ক্যানসার হয়েছে। আমি যতবার সিটি গাইডেট এফএনএফসি করতে পাঠাই, তখন দেখা যায় রিপোর্ট কিন্তু ওই ফুসফুসের ক্যানসারেরই আসে। অর্থাৎ একজন চিকিৎসককে বুঝে নিতে হবে, এটা টিবি নাকি ক্যানসার। যদি অনেক সময় দেখা যায় যে ভুল হয়ে যায়।

প্রশ্ন : ফুসফুসের ক্যানসারের বেলায় দেখা যায় পাঁচ বছর সারভাইভাল রেট কম। এর কারণ কী?

উত্তর : কারণ, আমাদের কাছে যখন আসে, অনেক ধাপ পার হয়ে আসে। একদম প্রাথমিক পর্যায়ে ধরা যায়। তার পরও যদি রিসেকশন করা যায়, সারভাইভাল রেট ভালো হয়। একজন রোগী যদি এক বছর ভালোমতো বেঁচে থাকে, তাকে আমরা অনেক বেশি মূল্য দিয়ে থাকি। অর্থাৎ এখানে সারভাইভাল রেট যেহেতু অনেক কম, এক বছর বাঁচিয়ে রাখাও কিন্তু অনেক বড় ব্যাপার।

প্রশ্ন : সাধারণত কী চিকিৎসা আছে এই রোগীর?

উত্তর : প্রথমত, যদি প্রাথমিক পর্যায়ে গিয়ে ধরা পড়ে, অস্ত্রোপচার করে ফেলে দেওয়া। এর পরে কেমোথেরাপি, রেডিওথেরাপি দিয়ে বেশ ভালো একটি ফল পাওয়া যায়। তবে যখন আসে, তখন তো অস্ত্রোপচারের অবস্থা থাকে না। হয়তো তখন অন্যান্য অঙ্গে ফুসফুসের ক্যানসারটা ছড়িয়ে পড়েছে। আমাদের রেডিওথেরাপি ও কেমোথেরাপি দিতে হয়। এমন একটি পর্যায় আসে, যখন প্রচণ্ড ব্যথা শুরু হয় ফুসফুসে। তখন রেডিওথেরাপি দেওয়া ছাড়া অন্য উপায় থাকে না। ফুসফুসের ক্যানসারের মধ্যে কিছু কিছু ভাগ আছে, যেগুলো রেডিওসেনসিটিভ। অর্থাৎ রেডিওথেরাপি দিলে খুব ভালো কাজ করবে। আবার রেডিওথেরাপি দিলে ভালো কাজ করছে না, এমনও হতে পারে। এ জন্য আগে পর্যায়টি ভাগ করতে হয়। ফুসফুসের ক্যানসার হলেই যে এক ধরনের থেরাপি দিতে হবে, তা নয়। আমরা ঠিক করি ফলাফলের ওপরে। ফলাফল যখন আসে, সে অনুযায়ী আমরা ঠিক করি এবং অবস্থা বুঝে তাকে অস্ত্রোপচার করা হয়। প্রথম কথা হচ্ছে, আমরা চাই না একজন মানুষ ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হোক।