কোমর ব্যথা রোধে

Looks like you've blocked notifications!
কোমর ব্যথা রোধে এখনই সচেতন হন। ছবি : টাইমস অব ইন্ডিয়া

কোমরের ব্যথা শহুরে জীবনের একটি প্রচলিত স্বাস্থ্য সমস্যা। দিন দিন এই ব্যথায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গবেষণায় বলা হয়, বিশ্বের ৭০ থেকে ৮০ ভাগ প্রাপ্তবয়স্ক লোক জীবনে কখনো না কখনো কোমর ব্যথায় আক্রান্ত হয়ে থাকেন। বেশি দিন ধরে কোমর ব্যথায় ভুগলে এটি ক্ষতির কারণ হতে পারে। তবে আমাদের জীবনযাপনের ধরন পরিবর্তন করলে এই ব্যথা অনেকটাই প্রতিরোধ করা সম্ভব। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে এ বিষয়ে কিছু পরামর্শ।

অঙ্গের সঠিক বিন্যাস করুন

চেয়ারে বসে সামনের দিকে ঝুঁকে কাজ করা কখনো কখনো কোমর ব্যথার কারণ হতে পারে। সোজা হয়ে বসুন। সব সময় একভাবে বসে না থেকে একটু নড়াচড়া করুন। ঘাড়কে নাড়ান। সঠিক অঙ্গবিন্যাস কোমর ব্যথা প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে।

গরম ঠান্ডা চিকিৎসা

গরম এবং ঠান্ডার চিকিৎসা নিতে পারেন। একটি ব্যাগে বরফপানি নিয়ে সারা দিন কোমরকে ম্যাসাজ করুন। অপরদিন আবার গরম পানির ছেঁক নিয়ে কোমর ম্যাসাজ করুন। এই পদ্ধতি কোমর ব্যথা থেকে অনেকটা পরিত্রাণ দিতে সাহায্য করবে আপনাকে। 

কর্মক্ষম থাকুন

কর্মক্ষম থাকা কোমর ব্যথা প্রতিরোধ করার চাবিকাঠি। যদি আপনার চাকরি এমন হয় যে দীর্ঘ সময় ধরে বসে থাকতে হয়, তাহলে অফিসের কাজের ফাঁকে কিছু ব্যায়াম করে নিন। এ ছাড়া নিয়মিত হাঁটুন এবং জগিং করুন। এটি আপনাকে কোমর ব্যথা থেকে দূরে থাকতে সাহায্য করবে। তবে কোমর ব্যথাকালীন ব্যায়াম করা আপনার জন্য ভালো হবে কি না, সেই বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

পেশিকে শক্ত করে রাখবেন না

কোমড় ব্যথা মাঝে মাঝে শক্ত পেশির কারণেও হয়। পেশিকে স্বাভাবিক রাখার চেষ্টা করুন। বিশ্রাম নিন এবং নরম বিছানা এড়িয়ে চলুন।

হিল জুতা এড়িয়ে চলুন

গবেষকরা বলেন, এ ধরনের জুতার ব্যবহার নারীর কোমরের ব্যথা বাড়ায়, পৃষ্ঠদেশ এবং গোড়ালির সমস্যা তৈরি করে। তাই হিল জাতীয় জুতা এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।