অ্যানাল ফিসার প্রতিরোধে কী করবেন

Looks like you've blocked notifications!

অ্যানাল ফিসার বা মলদ্বার চিরে যাওয়া অনেকের ক্ষেত্রেই দেখা যায়। খাদ্যাভ্যাস ও জীবনযাপনের কিছু পরিবর্তন আনলে এই রোগ প্রতিরোধ করা যায়। 

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৫২৫তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. আহম্মেদ-উজ-জামান। বর্তমানে তিনি শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : এ ক্ষেত্রে প্রতিরোধের জন্য কোন কোন বিষয় মাথায় রাখা জরুরি?

উত্তর : প্রতিরোধের জন্য মূলত শিশু অবস্থা থেকেই বাচ্চাদের লালন-পালনের সময় অভ্যাস করাতে হবে, যাতে তাদের পায়খানাটা নরম থাকে। সেই জাতীয় খাবার যেন তারা প্রতিদিনই গ্রহণ করে। আমি আরেকটি জিনিস বলতে চাই, আমাদের দেশের গর্ভবতী নারীরাও কিন্তু এই রোগে বেশি ভোগেন। একজন নারী গর্ভবতী হলে আমরা একজন গাইনি চিকিৎসকের কাছে যখন নিয়ে যাই, তিনি হয়তো এই খাদ্যাভ্যাসের বিষয়টা বা অ্যানাল ফিসারের বিষয়টি মাথায় অত নিতে পারেন না বা তার এ ধরনের সমস্যা আছে কি না, সেটা জিজ্ঞেসও করেন না। এ অবস্থায় যেসব খাবার খেলে পায়খানাটা নরম থাকবে, সে বিষয়ে লক্ষ রাখা খুবই জরুরি। 

প্রশ্ন : সে ক্ষেত্রে কী করা হয়? 

উত্তর : অ্যানাল ফিসারের সমস্যা যদি হয়, সে ক্ষেত্রে আমরা মূলত ওষুধের মাধ্যমে চিকিৎসা দিয়ে থাকি। যদিও ওনার প্রচুর রক্তপাত হতে পারে। প্রচণ্ড ব্যথা অনুভব হতে পারে। স্বাভাবিকভাবে তখন কিছু খাদ্যাভ্যাসের পরিবর্তন আনতে হবে।