ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কারের কাছে কখন যাবেন?

Looks like you've blocked notifications!

মানসিক স্বাস্থ্যের বিভিন্ন বিষয়ে প্রাথমিক পর্যায়ে চিকিৎসা দিতে চিকিৎসা সমাজকর্মী বা ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কাররা কাজ করে থাকেন। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৫৪৬তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ড. তানিয়া রহমান। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সোশ্যাল ওয়ার্ক প্রোগ্রামের পরিচালক হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কারদের সঙ্গে একজন মানুষ কখন যাবে? নাকি মানসিকভাবে যারা সমস্যাগ্রস্ত, তাদের ক্লিনিক্যাল ওয়ার্কারা খুঁজে নেবে?

উত্তর : দুটোই হবে। কারণ, ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কারকে সেই জায়গাটা করে নিতে হবে, যেন ক্লায়েন্টরা তাদের কাছে আসে। কিন্তু তার আগে ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কারদেরও কাজ আছে। আমরা যখন বলছি সোশ্যাল ওয়ার্কার তাদের ওই সচেতনতাটা তৈরি করে দিতে হবে। কারণ, ওই ব্যক্তি বা দলকে জানতে হবে যখন সে কোনো সমস্যায় থাকবে, অনুভব করতে হবে যখন আমি সমস্যায় আছে, তখন আমি কোথায় যেতে পারি? ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কারের কাছে। সেটা যে ধরনের সমস্যাই হোক।

আগে ওনার কাছে যাবে, তারপর সে ধারণা করে বলবে, তারপর রেফারাল। যদি উনি মনে করেন, সমস্যা তো অনেক বেশি জটিল হয়ে গেছে, তখন সে বলবে আপনি সাইকিয়াট্রিস্টের কাছে যান। তার আগে কিছু ব্যবস্থাপনা তাকে করতে হবে। তার নিরাপত্তা কতটুকু, কতটুকু তার ঝুঁকি, যেমন ধরেন আত্মহত্যার ক্ষেত্রে যে এইখানে তার জীবনহানির কোনো অবস্থা আছে, নাকি কিছুটা সময় নেওয়া যেতে পারে এসব ক্ষেত্রে তাকে ব্যবস্থা করতে হবে। এই বিষয়গুলো সম্বন্ধে তাকে প্রস্তুতি নিতে হবে। আমরা একটা কথা বলে থাকি প্রথমে শুনুন, তার পর দেখুন, এরপর যোগাযোগ করুন। প্রথমে তার সমস্যা শুনতে হবে। ধারণা করতে হবে, সমস্যা কতটা জটিল, তার পর ব্যবস্থা নিতে হবে।