কান পাকা রোগের কারণ কী

Looks like you've blocked notifications!

কান পাকা রোগ বিভিন্ন কারণে হতে পারে।  এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের  ২৫৫০তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মেজবাহ উদ্দিন আহম্মেদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : কান পাকা রোগের কারণ কী?

উত্তর : আসলে দেখা গেছে সারা পৃথিবীর শতকরা ১১ ভাগ মানুষ কানপাকা রোগে ভোগে। এর বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় শিশু ও বয়ঃসন্ধিরা বেশি ভোগে। আমার যেদিক দিয়ে শ্বাস নেই, তার ঘন ঘন প্রদাহের কারণে হয়। কানের সাথে নাকের একটি সম্পর্ক আছে। এর অকার্যকরিতা ও ঠিকমতো কাজ করতে না পারার কারণে কখনো কখনো সংক্রমণ হয়ে থাকে। এই কারণে মধ্যকর্ণের প্রদাহ হওয়ার আশঙ্কা একটু বেশি থাকে। এখান থেকেই এ কানপাকা রোগের উৎপত্তি হয়। আবার আরেকটি আছে যে অনেক সময় কান চুলকাই, কান পরিষ্কার করি, কাঠি দিয়ে হোক, ক্লিপ দিয়ে হোক। মাঝে মাঝে রাস্তায় দেখা যায় কিছু পল্লী চিকিৎসক মাথায় হেডলাইট দিয়ে কান পরিষ্কার করেন। আঘাতজনিত কারণে কানের পর্দা ক্ষতিগ্রস্ত হয়ে,এই প্রদাহ হওয়ার আশঙ্কা থাকে।

প্রশ্ন : নির্দিষ্ট একটি বয়সের ক্ষেত্রে এই রোগটি কেন বেশি হয়?

উত্তর : এটা অল্প বয়সের কারণে। এদের রোগ প্রতিরোধ ক্ষমতা আছে, তবে ঘন ঘন ভাইরাল ইনফেকশনের কারণে হয়। যারা ঘন পরিবেশে বেশি থাকে, ঘরে যদি বাতাস চলাচল ভালো না থাকে, এসব পরিবেশে এই বিষয়গুলো বেশি হওয়ার আশঙ্কা থাকে। ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা যারা মেনে চলতে পারে না, তাদের ক্ষেত্রে এমন হয়। আরেকটি সমীক্ষায় দেখা গেছে, যেসব বাচ্চা মায়ের দুধ কম পান করেছে, তাদের ক্ষেত্রে এটি হওয়ার আশঙ্কা বেশি থাকে।