ফিস্টুলার চিকিৎসা কী?

Looks like you've blocked notifications!

মলদ্বারের একটি রোগ ফিস্টুলা। এতে অস্ত্রোপচার করতে হয়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৫৮৮তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. সালমা সুলতানা। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফিস্টুলা কী? এটি কি জটিল সমস্যা?

উত্তর : একটা ক্ষত যদি বহু বছর থাকে তাহলে মলদ্বারের পাশে একটি ফোড়া হয়। সবাই আমরা অস্ত্রোপচার করতে ভয় পাই, তাই চাই যে ওষুধ খেয়ে এটি ভালো হয় কি না। ফোড়া হলে আমি বলব সবার সচেতনতা থাকা উচিত যে ছিদ্র করতেই হবে। এই পুঁজ যদি ফেটে বেরিয়ে যায়, অনেকে খুশি হয়ে যায়। কিন্তু এতে আসলে হিতে বিপরীত হয়। দেখা গেল পুঁজ বেরিয়ে যাওয়ার পর হয়তো শুকিয়ে গেল, ওই পথে আবার পিক পানি, বের হওয়া শুরু হলো। কিছুদিন শুকনো থাকে, কিছুদিন ভেজা থাকে। কারণ ফোড়া যেমন বাইরের দিকে বেরিয়ে যায়, এটা মলদ্বারের ভেতরেও ফেঁটে যায়। তখন মলদ্বারের ভেতরের সাথে এর বাইরের একটি সুরঙ্গ পথের যোগাযোগ হয়। একেই ফিস্টুলা বলে। এটা সাধারণ একটা ফোঁড়া থেকেই হতে পারে। আবার এনাল ফিসারের জটিলতা থেকেও হতে পারে।

প্রশ্ন : অনেকে বলেন ফিস্টুলা বারবার অস্ত্রোপচার করতে হয়, তবে ভালো হয় না। এর সত্যতা কতখানি?

উত্তর : আসলে ফিস্টুলা খুব জটিল নয়। বেশির ভাগ ক্ষেত্রেই হয় লো ফিস্টুলা। সুরঙ্গ পথটা খুব ছোট। খুব কম ক্ষেত্রে হয় হাই ফিস্টুলা। ভেতরের খোলাটা অনেক উপরে। এই ক্ষেত্রে রোগীরা যদি দক্ষ সার্জনের কাছে না আসেন, তাহলে ঝুঁকিতে পড়েন। মানুষ কিন্তু এ ক্ষেত্রে বিভিন্ন ধরনের হাতুরে চিকিৎসায় অভ্যস্ত। এসব জায়গায় যখন চিকিৎসা করেন এটা অর্ধপূর্ণ হয়। ফিস্টুলার যে সুরঙ্গ পথ এটি যদি সম্পূর্ণভাবে বের করা না হয়, এই পথের কিছু অংশও যদি রয়ে যায়, এটি কিন্তু আবার হবে। সুতরাং কতখানি দক্ষ হাতে অস্ত্রোপচার হচ্ছে সেটি অনেক নির্ভর করছে।