Beta

রক্ত কমে গেলে শরীরের কী ক্ষতি হয়?

২৬ জুন ২০১৮, ১৩:৫৪

ফিচার ডেস্ক

মানুষের শরীরে একটি নির্দিষ্ট পরিমাণ রক্ত থাকে। এটি কমে গেলে শরীরে বিভিন্ন সমস্যা হয়। রক্ত কমে গেলে শরীরে কী ক্ষতি হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১২৩তম পর্বে কথা বলেছেন ডা. মুনিম আহমেদ।

বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের রক্তরোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত।

প্রশ্ন : একজন মানুষের শরীরে কতটুকু রক্ত থাকা দরকার? এটা কোন পর্যায়ে গেলে আমরা একে রক্তস্বল্পতা বলব?

উত্তর : সাধারণত আমাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রাটা পুরুষের ক্ষেত্রে ১৪ থেকে ১৬। নারীদের ক্ষেত্রে ১২ থেকে ১৬। এই পরিমাণে থাকে। এই পরিমাণ থেকে কম হলে একে আমরা এনিমিয়া বা রক্তস্বল্পতা বলি।

প্রশ্ন : রক্ত কমে গেলে কী কী ক্ষতি হয়?

উত্তর : রক্তস্বল্পতা আসলে অনেকগুলো রোগের উপসর্গ হিসেবে দেখা দেয় আমাদের কাছে। লোহিত রক্ত কণিকা বা লাল রক্ত কণিকার কাজ হলো, অক্সিজেন বহন করে সে শরীরের প্রতিটি কোষে পৌঁছে দেয়। আমরা যে হাত নাড়ছি বা কথা বলছি, এগুলো তো প্রতিটি এক একটি কাজ বা ক্রিয়া। এই শক্তিটা বহন করছে হিমোগ্লোবিন।

এখন যদি হিমোগ্লোবিন পরিমাণে কম থাকে বা তার অক্সিজেন বহন করার ক্ষমতা কম থাকে, অর্থাৎ একে আমরা কোয়ালিটিটিভ ডেফিসিয়েন্সি বলি। তাহলে উভয় ক্ষেত্রে একজন মানুষ রক্তস্বল্পতা বা এনিমিয়ায় আক্রান্ত হবে। যেহেতু কাজের সঙ্গে জড়িত, সেহেতু হিমোগ্লোবিন কম থাকলে, কী কী উপসর্গ জড়িত, সেগুলো বলি। যেমন : ক্লান্ত লাগবে, দুর্বল লাগবে, কাজে কোনো আগ্রহ থাকবে না, কাজ করতে ভালো লাগবে না, খেতে ভালো লাগবে না, একটুতেই হাঁপিয়ে যাবে, সে হাঁটতে পারবে না, আরো যখন এটি অগ্রবর্তী পর্যায়ে যায়, আরো বেশি পরিমাণে কমে যাবে। এ রকম হলে হার্টকে অনেক বেশি পরিমাণে কাজ করতে হয়। কারণ, হার্ট তো রক্ত পাম্প করে সারা শরীরের সব জায়গায় হিমোগ্লোবিনটা পৌঁছে দিচ্ছে। যেহেতু অক্সিজেনের পরিমাণ কম, পায়ের মাংসপেশি বলবে আমাকে বেশি বেশি পরিমাণ খাবার দাও। তার চাহিদা পূরণ করতে হার্টকে বেশি কাজ করতে হবে। এতে একটি সময় পড়ে হার্ট দুর্বল হয়ে যাবে। এ রকম হলে আরো জটিলতা দেখা দেয়।

প্রশ্ন : এতে শ্বাসকষ্টজনিত সমস্যাও তো বাড়ে?

উত্তর : শ্বাসকষ্টজনিত সমস্যা। এরপর কিডনি ফেইলিউর। কারণ, কিডনি তো প্রতিনিয়ত আমাদের রক্তকে পরিশোধন করছে। তার নিজের যদি শক্তি না থাকে, চলার ক্ষমতা না থাকে, আস্তে আস্তে কিডনি ফেইলিউরের দিকে চলে যায়।

প্রশ্ন : আমাদের শরীরে কোনো ক্ষত হলে, সেটা কোনো অস্ত্রোপচার হোক, সংক্রমণ হোক, যেখানে ক্ষত সেরে ওঠার প্রশ্ন জড়িত, সেখানে তো অক্সিজেনের দরকার হয়। রক্তস্বল্পতা হলে তো সেটাও হবে না। আমরা অস্ত্রোপচার হলে বলি রক্তস্বল্পতা হলে সেটি ঠিক করতে হবে?

উত্তর : রক্তস্বল্পতা ডিলে হিলিং বলি আমরা। এর  অন্যতম একটি প্রধান কারণ এটি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement