Beta

হার্টের কারণে বুকে ব্যথা, বুঝবেন কীভাবে?

১২ জুলাই ২০১৮, ১৬:৫৩

ফিচার ডেস্ক

বুক ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। এর মধ্যে হার্টের কারণে বুকে ব্যথা বেশ প্রচলিত। বুক ব্যথার কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৩৮তম পর্বে কথা বলেছেন ডা. আসিফ মনোয়ার। বর্তমানে তিনি স্কয়ার হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : বুকে ব্যথার ধরন দেখে বোঝার কি কোনো উপায় রয়েছে কী কারণে হচ্ছে?

উত্তর : আমরা টিপিক্যাল প্রেজেন্টেশন বলি শব্দটাকে। এটি হার্ট সম্পর্কিত সমস্যা কি না, বেশিরভাগ ক্ষেত্রে আমরা তার ইতিহাস নিয়ে ধারণা করে বলতে পারি। একে একদম নিশ্চিত করার জন্য হয়তো অন্য কিছু পরীক্ষা করার প্রয়োজন হয়। মূলত হার্ট সম্পর্কিত ব্যথাগুলো বুকের মাঝখানে এবং বাঁ পাশে জড়িত থাকে। দেখা যায়, কেউ কেউ চাপ বলে, কেউ কেউ প্রেশার ফিলিং বলে। চেপে ধরেছে এ রকম বলে। অনেকে বলে খুব ভার হয়ে রয়েছে। এর চরিত্রগুলো মধ্যে কোনো কোনো সময় পার্থক্য হয়। রেডিয়েশনটা কখনো কখনো বাঁ হাতে গেলে বা গলার ওপরের দিকে, চোয়ালের ওপর গেলে আমরা অবশ্যই খুব জটিলভাবে দেখার চেষ্টা করি। এর স্থায়িত্বকাল, কত দিন পর হচ্ছে—সবকিছুই বিবেচনায় আনি।

হাঁটাচলা বা ব্যায়াম, আবেগ, উত্তেজনা এগুলোর সঙ্গে হার্টের ব্যথাগুলোর জটিলতা বাড়ে। কোনো কোনো সময় বিশ্রাম নেওয়ার সঙ্গে সঙ্গে কমে আসে। এটা কিন্তু একটি প্রয়োজনীয় লক্ষণ বলা চলে। এর সঙ্গে কিছু কিছু সমস্যা যোগ থাকতে পারে, তার একটু ঘাম হতে পারে, তার একটু মাথা ঘুরতে পারে, তার বুক ধড়ফড় করতে পারে—এগুলো সবকিছু মিলিয়ে আমরা মূলত নির্ণয় করার চেষ্টা করি এগুলো হার্ট অরিজিন কি না। আমরা এভাবেই তার লক্ষণ, ইতিহাস বিবেচনা করে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement