Beta

রাতের খাবার কখন খাওয়া ঠিক?

০৩ এপ্রিল ২০১৯, ১৯:২৩

রাতের খাবার সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ছবি : সংগৃহীত

কাজের চাপ বা আলসেমির কারণে হোক, অনেকে রাতের খাবার দেরি করে খান। আর এটি কিন্তু শরীরের মারাত্মক ক্ষতি করে। রাতে খাবার দেরি করে খেলে গ্যাস তৈরি হওয়া, ঘুমের সমস্যা, এসিড রিফ্ল্যাক্সসহ বিভিন্ন সমস্যা হয়। তাই রাতের খাবার সঠিক সময়ে খেয়ে নেওয়া ভালো।

রাতের খাবার খাওয়ার সঠিক সময় কখন, এ প্রসঙ্গে জানিয়েছেন থাইরোকেয়ার বাংলাদেশের পুষ্টিবিদ মো. ইমদাদ হোসেন শপথ। তিনি বলেন, ‘সাধারণত রাতের খাবার রাত সাড়ে ৮টার মধ্যে খেয়ে ফেলতে বলা হয়। যদি সেটি করা না যায়, তবে অবশ্যই সাড়ে ৯টার মধ্যে খাওয়া শেষ করতে হবে। আর এর পর কিছু খেতে চাইলে বা ঘুমানোর আগে খেতে চাইলে দুধ বা দই খেতে পারেন। তবে প্রধান খাবারটা সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে শেষ করতে হবে।‘

এ সময়ের মধ্যে রাতের খাবার শেষ না করলে শরীরে কী সমস্যা হয়—জানতে চাইলে তিনি বলেন, এতে স্বাভাবিক হজমে সমস্যা হয়ে গ্যাস তৈরি হতে পারে, ঘুমে অসুবিধা হয়। এসিড রিফ্ল্যাক্স হওয়ার আশঙ্কা বাড়ে। আর গ্যাস তৈরি হলে সকালে ঠিকমতো নাশতা করতে অসুবিধা হয়। এতে খাবারে অরুচি শুরু হয়।’

বেশি রাত করে খাবার খাওয়ার কারণে অনেকে সকালে বেশিক্ষণ ঘুমায় জানিয়ে তিনি বলেন, আর এতে সকালের নাশতা বাদ পড়ে যায়। এতে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। অধিক ওজনের কারণে যে ধরনের সমস্যা হয়, সেগুলো হওয়ার ঝুঁকি বেড়ে যায়। যেমন : ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ইত্যাদি।

মূলত খাবারের সময়ের সঙ্গে এসিডিটির সম্পর্ক রয়েছে। তাই সুস্থ থাকতে চাইলে রাতের খাবার অবশ্যই সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে খেয়ে নেওয়া জরুরি বলে পরামর্শ তাঁর।

Advertisement