Beta

জয়েন্টের তীব্র ব্যথার সময় কি ব্যায়াম করা ঠিক?

২৮ এপ্রিল ২০১৯, ১৬:০১

ফিচার ডেস্ক
জয়েন্ট ভালো রাখতে ব্যায়াম গুরুত্বপূর্ণ। ছবি : সংগৃহীত

জয়েন্টের ব্যথা কমাতে ব্যায়াম খুব গুরুত্বপূর্ণ। জয়েন্টের ব্যথা কমাতে নিয়মিত ব্যায়াম করা জরুরি। তবে তীব্র ব্যথার সময় কি ব্যায়াম করা ঠিক?

এ  বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানেরর ৩৪২১তম পর্বে কথা বলেছেন অধ্যাপক কাজী শহীদুল আলম। বর্তমানে তিনি আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : জয়েন্ট ভালো রাখতে ব্যায়াম কতটা গুরত্বপূর্ণ?

উত্তর : জয়েন্ট মুচকে গেলে বেশ কিছুদিন এই জায়গাটা নড়াচড়া করানো যায় না। এতে পেশিগুলো কাজ না করার জন্য সরু হয়ে যায়। একে আবার ব্যবহার উপযোগী করার জন্য ব্যায়াম করতে হবে। ফিজিওথেরাপি করা দরকার। অনেক সময় চিকিৎসকরা বাসায় বসে দেখিয়ে দেন, আপনি কী কী ব্যায়াম করবেন। এই ব্যায়ামগুলো করলে আবার পেশিগুলো পুরোপুরি ঠিক হবে। সবসময় মনে রাখতে হবে, যখন একটি পায়ে ব্যথা হয়, তখন অন্য পায়ের ওপর আমরা চাপ দেই। 

প্রশ্ন : ব্যায়াম কখন করা ভালো?

উত্তর : আমার মনে হয় যখন বেশি ব্যথা থাকে, তখন ব্যথা না করাই ভালো। ব্যথা কমে গেলে ব্যায়াম শুরু করতে হবে। ব্যায়াম করলে কিছু ব্যথা হতে পারে। এ জন্য ভয় পাওয়ার কোনো দরকার নেই। ব্যায়াম করবেন, একটু ব্যথা হবে। তখন গরম পানি বা ঠাণ্ডা পানি দিয়ে স্যাঁক দেবেন। দিলে দেখবেন যে ব্যথাটা কমে গেছে। এ ছাড়া ওষুধ খেতে হবে। ওষুধ খেলে ফোলাটা কমবে, ব্যথা কমবে।

Advertisement