Beta

লেবু ও দই একসঙ্গে খাওয়া কি ঠিক?

০২ মে ২০১৯, ১৫:৪২

ফিচার ডেস্ক
লেবু ও দইয়ের মিশ্রণ শরীরের জন্য উপকারী। ছবি : সংগৃহীত

ঠাণ্ডা, ফ্লু, বাড়তি ওজন ইত্যাদি মধ্য বয়স্ক মানুষের প্রচলিত সমস্যা। এসব সমস্যা নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিশেষজ্ঞ ও পুষ্টিবিদরা নতুন একটি উপায়ের কথা বলেছেন। সম্প্রতি বিশেষজ্ঞরা বলছেন, লেবু ও দই একসঙ্গে মিশিয়ে খাওয়ার কথা।

লেবু ও দই একসঙ্গে খেলে ওজন কমতে সাহায্য হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও উপকারী। লেবু ও দই একসঙ্গে খাওয়ার কিছু উপকারিতার কথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ইন্টারন্যাশনাল জার্নাল অব ওবেসিটির প্রতিবেদন মতে, ফ্যাট ফ্রি বা চর্বিহীন দই সহজে ওজন কমায়। আর এর মধ্যে লেবু যোগ হলে এটি শরীরের বিষাক্ত পদার্থ দূর করে। তাই এই দুটো খাবার একত্রে খাওয়া উপকারী। তবে ওজন কমাতে চাইলে এই মিশ্রণ  খাওয়ার পাশাপাশি ক্যালরি গ্রহণ নিয়ন্ত্রণ করুন এবং ভিটামিন ও মিনারেলের ভারসাম্য বজায় রাখুন।

লেবুর মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি। আর দইয়ের মধ্যে রয়েছে ভালো ব্যাক্টেরিয়া। লেবু ও দই  একত্রে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে; ফ্লু ও ঠাণ্ডা প্রতিরোধ হয়। এ ছাড়া মিশ্রণটি খেলে ত্বকও ভালো থাকে।

সতর্কতা

আসলে বেশি মাত্রায় দুধ বা দুগ্ধ জাতীয় খাবার ( দই, পনির) খেলে এবং ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করলে জটিল রোগ মিল্ক-অ্যালকাই সিনড্রম হতে পারে। তাই যারা ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করছেন, তারা  এই খাবারটি খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকুন।

আর যেকোনো খাবারই  অতিরিক্ত খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। তাই লেবু ও দইয়ের মিশ্রণ খান, তবে পরিমিত পরিমাণে বলে মত বিশেষজ্ঞদের।   

Advertisement