Beta

রক্তচাপ বাড়ে কেন জানেন?

৩১ মে ২০১৯, ২২:১৫

ফিচার ডেস্ক
উচ্চ রক্তচাপের ৯৫ ভাগ কারণ অজানা। ছবি : সংগৃহীত

দেহে রক্ত প্রবাহিত হওয়ার সময় রক্তনালিতে আড়াআড়িভাবে যে চাপ দেয় একে রক্তচাপ বলে। এই চাপ একটি নির্দিষ্ট মাত্রার ওপরে চলে গেলে একে উচ্চ রক্তচাপ বলা হয়।

রক্তচাপ বাড়ার কারণ কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৫৪তম পর্বে কথা বলেছেন ডা. এইচ এন সরকার। বর্তমানে তিনি গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : একজন মানুষের রক্তচাপ বেড়ে যাওয়ার পেছনে কোন কোন বিষয় কাজ করে?

উত্তর : রক্তচাপ বেড়ে যাওয়ার পেছনে একটি বড় বিষয় হলো বয়স। রক্তচাপকে দুটো ভাগে ভাগ করা হয়েছে। প্রাইমারি বা এসেনসিয়াল। এর কোনো কারণ জানা যায়নি। রক্তচাপের শতকরা ৯৫ ভাগ কারণ জানা যায়নি। বাকি পাঁচ ভাগের ক্ষেত্রে কারণ রয়েছে। এটি সেকেন্ডারি হাইপারটেনশন হিসেবে।

যেটি এসেনসিয়াল তার কোনো কারণ নেই। তবে বয়স ও কিছু ঝুঁকিপূর্ণ বিষয় রয়েছে এটি হওয়ার। আমাদের বয়সের সঙ্গে সঙ্গে রক্তনালির গাত্রে যে লেয়ারগুলো রয়েছে, সেগুলো পরিবর্তন হয়। পরিবর্তন হওয়ার জন্য এর রেজিসটেন্স বেড়ে যায়। এই রেজিসটেন্স বাড়ার সঙ্গে সঙ্গে হার্ট থেকে বেশি রক্ত পাম্প করার জন্য দুটোর সমন্বয়ে উচ্চ রক্তচাপের সৃষ্টি হয়। যদিও এসেনসিয়াল হাইপার টেনশনের কোনো কারণ জানা নেই, তাও কিছু ঝুঁকি রয়েছে।

প্রশ্ন : সেই ঝুঁকিগুলো কী?

উত্তর : যেমন বয়স। যত বয়স বাড়ে, তত রক্তনালির স্থিতিস্থাপকতা কমে যায়। উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। পুরুষদের উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কা বেশি। তবে মেনপোজের পরে নারীদের উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কা খুব বাড়ে। এর সঙ্গে রয়েছে অঞ্চল। আফ্রিকান দেশেগুলো উচ্চ রক্তচাপ হওয়ার প্রবণতা বেশি।

এরপর আরো কিছু ঝুঁকিপূর্ণ কারণ রয়েছে। যেমন : ধূমপান, মদ্যপান। বর্তমান যুগে স্থূলতা একটি গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ। দিন দিন স্থূলতার সংখ্যা বাড়ছে। উচ্চ রক্তচাপেরও সংখ্যা বাড়ছে।

Advertisement