Beta

দেশে প্রথম সফলভাবে লিভার প্রতিস্থাপন সম্পন্ন

২৫ জুন ২০১৯, ২১:২৫

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ছবি : এনটিভি

প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপন চিকিৎসা সেবা চালু হলো রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। সেই সঙ্গে বিনামূল্যে ২০ বছর বয়সী এক যুবকের জটিল ও ব্যয়বহুল লিভার প্রতিস্থাপন অস্ত্রোপচার সম্পন্ন করলেন হাসপাতালটির চিকিৎসকরা।

আজ মঙ্গলবার দুপুরে এ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মিল্টন হলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, ক্রমবিকাশমান চিকিৎসা বিজ্ঞানের জগতে নিরন্তর এগিয়ে যাওয়ার ঐতিহাসিক মুহূর্ত এটি। লিভার সিরোসিস রোগীর একমাত্র চিকিৎসা লিভার ট্র্যান্সপ্ল্যান্ট। বহির্বিশ্বের তুলনায় কম খরচে এবং আশানুরূপ সফলভাবে এই চিকিৎসা এখন বাংলাদেশেই সম্ভব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের এত রোগী বাইরের দেশে যায়। যারা ক্যানসারে আক্রান্ত হয়, কিডনি রোগে আক্রান্ত হয় এবং এই ধরনের ট্রান্সপ্লান্ট করার জন্য বাইরে যায়। আমাদের দেশে যদি এই ট্রান্সপ্লান্ট ফ্যাসিলিটি ডেভেলপ করে তাহলে বাইরে আর রোগী যাবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত চিকিৎসকরা জানান, জীবিত ব্যক্তির দেহে সফল লিভার ট্রান্সপ্লান্টের পর একজন গ্রহীতার সুস্থভাবে বেঁচে থাকার সম্ভাবনা অনেকগুণ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াসহ সংশ্লিষ্টরা।

Advertisement