Beta

উচ্চ রক্তচাপ কমাতে রসুন কীভাবে খাবেন?

৩০ আগস্ট ২০১৯, ১২:০০

ফিচার ডেস্ক
রসুন উচ্চ রক্তচাপ কমাতে কাজ করে। ছবি : সংগৃহীত

হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ ঠিক সময়ে চিকিৎসা না হলে এর থেকে হার্টের রোগ হতে পারে। আবার কখনো কখনো এই রোগ মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উৎকৃষ্ট পদ্ধতি হলো স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। বলা হয়, রসুন উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। রসুনে রয়েছে প্রচুর সালফারে পূর্ণ অ্যালিসিন, ডায়াল্লিল ডি সালফাইডসহ আরো নানা উপাদান।

ভারতের ডি কে পাবলিশিং হাউসের একটি বই ‘হিলিং ফুডস’-এ বলা হয়েছে, রসুনে থাকা সালফার রক্তনালিতে নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে। এতে তাদের স্থিতিস্থাপকতা বেড়ে রক্তচাপ কমে।

অ্যানালস অব ফার্মাকো থেরাপির সমীক্ষায় দেখা গেছে, যাদের সিস্টোলিক রক্তচাপ বাড়ার প্রবণতা রয়েছে, তাদের ক্ষেত্রে রসুন রক্তচাপ কমাতে সাহায্য করে।

ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত, বিএমসি কার্ডিওভাস্কুলার ডিজঅর্ডারের ক্ষেত্রে রসুন উপকারী। রসুনে থাকা অ্যালিসিন রিঅ্যাকটিভ যৌগ। বিশেষত, যারা উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের রোগী, তাদের ক্ষেত্রে এটি দুর্দান্ত কাজ করে।

উচ্চ রক্তচাপ ও হাইপার টেনশন কমাতে কীভাবে রসুন ব্যবহার করতে হবে, জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক সমীক্ষা অনুযায়ী, যারা প্রতিদিন ৪৮০ থেকে ৯৬০ মিলিগ্রাম রসুন খান, তাদের রক্তচাপ অনেকটা নিয়ন্ত্রণে থাকে। সবচেয়ে ভালো উপায় হলো প্রতিদিনের খাবারের সঙ্গে এক কোয়া করে রসুন খাওয়া। এ ছাড়া অনেকে মনে করেন, সকালে ঘুম থেকে উঠে খালি পেটে দুই থেকে তিন কোয়া রসুন খেলেও উপকার হয়। তবে শুধু রক্তচাপেই নয়, সম্পূর্ণ স্বাস্থ্যের জন্যও রসুন উপকারী। এ ছাড়া রসুন রক্তকে প্রাকৃতিকভাবে তরল রাখে। তাই এ ধরনের কোনো ওষুধ খেলে কিন্তু রসুন খাওয়া উচিত নয়। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

Advertisement