Beta

খালি পেটে চা খান? জেনে নিন ক্ষতি

০১ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪২

অনলাইন ডেস্ক

যাপিত জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা নাম চা। শরীরে চনমনে ভাব আনতে চা পছন্দ করেন অনেকেই। অবসর সময়ে ধোঁয়া ওঠা এক কাপ চা পান যেন সময়কে উপভোগ্য করে তোলে। সকালে চোখ মেলেই চায়ের কাপে চুমুক দেওয়া অনেকের পুরোনো অভ্যাস। খালি পেটে চায়ে চুমুক দিতে বেশ পছন্দও করেন কেউ কেউ। কিন্তু সাবধান!

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে খালি পেটে চা পানের ক্ষতিকর কিছু দিক তুলে ধরা হয়েছে। শখের এ অভ্যাস কীভাবে জীবনযাপনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, চলুন জেনে নেওয়া যাক :

* খালি পেটে কালো চা পান করলে পেট ফেঁপে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। এর ফলে পেটের মধ্যে অস্বস্তিবোধ তৈরি হয়।

* খালি পেটে চা পানের অভ্যাস আপনাকে ফেলতে পারে অ্যাসিডিটি বা অম্বলের সমস্যায়। আর জানেনই তো, জীবনকে বিষিয়ে তুলতে অম্বলের জুড়ি মেলা ভার।

* প্রাত্যহিক জীবনে গ্যাস্ট্রিকের সঙ্গে সখ্য হতে পারে খালি পেটে চা পানে।

* খালি পেটে চা পানে বমি বমি ভাব দেখা দিতে পারে। চায়ে থাকা ট্যানিন শরীরে এক ধরনের অস্বস্তির উদ্রেক ঘটায়।

* পরিমিত পরিমাণের বাইরে গিয়ে চা পান এমনিতেই ক্ষতিকর। সেইসঙ্গে তা যদি হয় খালি পেটে, তাহলে তো রোগের পোয়াবারো। দিনে চার থেকে পাঁচ কাপের বেশি চা খেলে পুরুষের প্রোটেস্ট ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়।

* সুস্থতার জন্য শরীরে প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদানের সক্রিয়তা জরুরি। কিন্তু খালি পেটে চা পান পুষ্টি উপাদানগুলোর সক্রিয়তা হ্রাস করে। ফলে শরীর প্রয়োজনীয় পুষ্টির অভাবে ভোগে।

* খালি পেটে কড়া লিকারের চা পানের অভ্যাস থাকে অনেকেরই। এবার সেই অভ্যাসের ধারাবাহিকতা নিয়ে নিশ্চয়ই ভাবতে শুরু করবেন অনেকে। কেননা, এ অভ্যাস আলসারের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকটাই।

* আদা মিশ্রিত চা পান করতেও পছন্দ করেন কেউ কেউ। কিন্তু এ অভ্যাস আর গ্যাস্ট্রিককে নিমন্ত্রণ করা একই কথা।

Advertisement