Beta

এমআরআইয়ের মাধ্যমে কী দেখা হয়?

০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৯

ফিচার ডেস্ক
কোমরব্যথা কী কারণে হচ্ছে নির্ণয়ে এমআরআই পরীক্ষা করা হয়। ছবি : সংগৃহীত

এমআরআই একটি পরীক্ষার নাম। কোমরব্যথা কী কারণে হচ্ছে, এটি নির্ণয়ে এমআরআই করা হয়। মূলত, কী দেখার জন্য এটি করা হয়?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৩৪তম পর্বে কথা বলেছেন ডা.মুহিব্বুর রহমান রাফে।  বর্তমানে তিনি ঢাকাস্থ সরকারি হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এমআরআইয়ের মাধ্যমে চিকিৎসকরা কী দেখতে চান?

উত্তর : যে গঠনগুলো এক্সরে- এর মাধ্যমে ভালো বোঝা যায় না, সেগুলো দেখি। যেমন, তার নার্ভে চাপ রয়েছে কিনা, রোগীর ডিস্ক প্রোলাপস রয়েছে কি না, রোগীর কোনো ভার্টিব্রাল কমপ্রেশন রয়েছে কি না। টিবি রয়েছে কি না। রোগীর এখানে টিউমার হয়েছে কি না, এই বিষয়গুলো এক্স-রেতে তেমন বোঝা যায় না।

যখন আমি পরীক্ষা করে বুঝব যে রোগীর এমআরআই করা প্রয়োজন, তখন আমার রোগটি নিশ্চিত করার জন্য এমআরআই দেব। তবে এমআরআই রোগ নির্ণয়ে একমাত্র বিষয় নয়। তবে কোনো কোনো ক্ষেত্রে এমআরআই আমাকে ভুল পথ দেখাতে পারে।

যারা দীর্ঘ সময় বসে কাজ করেন, তাদের কোমরব্যথার ধরন কিন্তু আলাদা। কারণ, আমার মেরুদণ্ডের চারদিকে কিছু পেশি রয়েছে, যেগুলো আমাকে দাঁড়াতে সাহায্য করে। আবার কিছু পেশি রয়েছে যেগুলো আমাকে বসতে সাহায্য করে। তো যখন একজন মানুষ দীর্ঘ সময় বসে থাকে, তার কিছু কিছু পেশির ওপর চাপ পড়ে। এই ক্ষেত্রে কিন্তু আমরা ওই কারণটি বের করব। এই ক্ষেত্রে এমআরআই কিন্তু আমাকে মূলত কোনো সাহায্য করবে না।

একটি লক্ষণ রয়েছে পাইরিফরমি সিনড্রম। আমি প্রচুর রোগী পাই এর। এটা হচ্ছে পৃষ্ঠদেশ সম্পর্কিত একটি পেশি, যেটি টিপিক্যাল সায়াটিকার মতো ব্যথা নিয়ে আসে। ডিস্ক প্রোলাপসের যে ব্যথাটা সেটা নিয়ে আসে। এর কারণ ভিন্ন। একে আমাকে ফিজিক্যাল থেরাপির দিকে নিয়ে যেতে হবে। যখন আমি এরআরআই করব, ওখানে দেখা যাচ্ছে, একটি ডিস্ক প্রোলাপস হয়ে রয়েছে। তাই পরীক্ষাটি আমাকে কখনো কখনো ভুল দিকে নিয়ে যেতে পারে। তাই ইতিহাসটা এখানে খুব গুরুত্বপূর্ণ।

Advertisement