Beta

স্তন ক্যানসার পুনরায় হলে চিকিৎসা কী?

২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩৭ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩৯

ফিচার ডেস্ক
স্তন ক্যানসারের প্রাথমিক অবস্থায় সম্পূর্ণ স্তন কেটে না ফেলেও চিকিৎসা করা যায়। ছবি : সংগৃহীত

সার্জারি, রেডিওথেরাপি ও কেমোথেরাপির মাধ্যমে স্তন ক্যানসারের চিকিৎসা হয়। সাধারণত প্রাথমিক অবস্থায় সম্পূর্ণ স্তন না কেটে চিকিৎসার ব্যবস্থা হয়ে থাকে। তবে পুনরায় সমস্যা হলে কীভাবে চিকিৎসা করা হয়?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৫১তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল ও সিটি হসপিটালের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : নিরাময় হওয়ার পর আবার যদি ক্যানসার হয়, তখন আপনারা কী করেন?

উত্তর : আসলে কনজারভেশনের ক্ষেত্রে আমি যখন স্তনটির কেবল ক্যানসারের অংশটি ফেলে দিচ্ছি, সে ক্ষেত্রে রোগীর বোঝার বিষয়টি কিন্তু খুব গুরুত্বপূর্ণ। রোগীর বোঝার ক্ষমতা, পড়ালেখা এগুলো গুরুত্বপূর্ণ। অনেকের একটি ধারণা থাকে, সার্জারি করলে আমার রোগটা ভালো হয়ে গেল। পরে কিন্তু অনেকে চিকিৎসা নিতে চান না। সে ক্ষেত্রে সেসব রোগীকেই আমরা নিশ্চিত করি, কনজারভেটিভ চিকিৎসার পর যাঁরা কেমোথেরাপি বা রেডিওথেরাপি নিচ্ছেন, অনকোলজিস্টের সঙ্গে পরামর্শে থাকছেন, আমাদের নিয়মিত ফলোআপে থাকছেন, তাঁরা অনেক ভালো থাকছেন। আসলে সম্পূর্ণ স্তন কেটে ফেললেও কিন্তু পুনরায় হওয়ার আশঙ্কা থাকে। একইভাবে যদি এখানে হয়, তাহলে তো চিকিৎসা আছেই।

স্তন কেটে ফেললেই যে এটি সব সময় হতাশার তা কিন্তু নয়, তখন সে ক্ষেত্রে তো চিকিৎসা রয়েছেই। স্তন কেটে ফেললে পুনর্গঠন করতে পারি। নতুন স্তন তৈরি করে দেওয়া যায়, ইমপ্ল্যান্ট করে। শরীরের অন্যান্য জায়গা থেকে মাংসপেশি এনে নতুন স্তন তৈরি করে দিতে পারি।

Advertisement