Beta

নবজাতকের প্রস্রাব ঠিকমতো হচ্ছে কি না, কীভাবে বুঝবেন?

২৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৭

ফিচার ডেস্ক
নবজাতকের যত্নের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন ডা. আবু তালহা ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

শিশু জন্মের পর অনেক সময় ১০ থেকে ১২ বারও প্রস্রাব- পায়খানা করে। আবার অনেক শিশু তেমন বেশি করে না। কোনটি নবজাতকের জন্য ভালো? বা নবজাতকের প্রস্রাব- পায়খানা ঠিকমতো হচ্ছে কি না, বোঝায় উপায় কী?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৫০তম পর্বে কথা বলেছেন ডা. আবু তালহা। বর্তমানে তিনি বাংলাদেশ স্পেশালাইজড হসপিটালে শিশু বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে কর্মরত। 

প্রশ্ন : নবজাতকে প্রস্রাব ঠিকমতো হচ্ছে কি না, বোঝার উপায় কী?

উত্তর : শিশু জন্মের এক থেকে দুই সপ্তাহ পর থেকে একটা বাচ্চা যদি, দিন ও রাতে ছয় অথবা তার বেশি বার প্রস্রাব করে, তাহলে আমরা বলি এ বাচ্চার প্রস্রাব ভালো রয়েছে। এর সঙ্গে আরেকটি বিষয় সম্পর্কিত রয়েছে।

অনেক সময় দেখবেন, বাচ্চার বৃদ্ধি ঠিক রয়েছে। তবে মা-বাবা দুশ্চিন্তা করে, আমার বাচ্চা ওইভাবে খাচ্ছে না বা আমার বাচ্চা কাঁদছে- সে ক্ষেত্রে একটি বাচ্চা যদি দিনে অথবা রাতে ছয় বা তার বেশি প্রস্রাব করে, তাহলে বুঝতে হবে, বাচ্চাটির আসলে খাওয়া-দাওয়া ঠিক হচ্ছে। শুধু একটি নবজাতক যদি স্তন পান করে, অন্য কিছু যদি তাকে না দেওয়া হয়, সে ক্ষেত্রে একটি বাচ্চা দেখা যায়, দুই থেকে তিন দিন পর পায়খানা করলে কোনো সমস্যা নেই। আবার দিনে সে যদি ১৩ থেকে ১৪ বারও পায়খানা করে সে ক্ষেত্রে কোনো সমস্যা নেই। পায়খানা- প্রস্রাব ঠিকমতো হচ্ছে, এটিই সবচেয়ে প্রয়োজনীয় বিষয়।

Advertisement