Beta

পেঁয়াজের কারণে কপালে ভাঁজ? যা করবেন

০১ অক্টোবর ২০১৯, ১৯:১৯ | আপডেট: ০১ অক্টোবর ২০১৯, ১৯:২৫

পেঁয়াজের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। পেঁয়াজ কিনতে খেতে হচ্ছে হিমশিম। অথচ রান্নায় পেঁয়াজ থাকবে না তা কী করে হয়? বিশেষ করে মাছের ঝোলটায়, আলু ভাজিটায়?

পেঁয়াজের চড়া দাম মানুষকে অনেক চিন্তায় ফেলেছে। কিন্তু পেঁয়াজ ছাড়া পৃথিবীর অনেক দেশেই নানা রকম খাবার উপভোগ করে মানুষ। আমাদের রোজকার খাবারে অতিরিক্ত পেঁয়াজ ব্যবহার করা হয়।

ভাজা আর ভুনা তরকারি রান্নায় বেশি পেঁয়াজ লাগে। অথচ ভাজা আর ভুনা স্বাস্থ্যের জন্য ভালো নয়। তাই এ সময় আপনি বেশি দামি পেঁয়াজ না খেলে বরং ভাজা-ভুনা জাতীয় খাবার খাওয়ার অভ্যাস কমে যাবে। পেঁয়াজের বদলে কাঁচা পেপে বাটা, দই, পোস্তদানা বাটা, চিনা বাদাম বাটা দিয়ে রান্না করলে তাতে রান্না পুষ্টিকর হবে;  মজাদারও হবে। মাছ ও মাংস ছোট করে কেটে পেঁয়াজ ছাড়া অন্যান্য মশলা মেখে সবজি দিয়ে রান্না করলে আপনি বুঝতেই পারবেন না তাতে পেঁয়াজ নেই।

থাই বা চাইনিজ স্টাইলে রান্নাগুলো কিন্তু পেঁয়াজ ছাড়া করা সম্ভব। মাছ ও সবজি একসঙ্গে পাতলা ঝোল করে রান্না করলে তাতে পেঁয়াজ ব্যবহার না করলেও হয়। বরং তা মাছ ভুনা বা ভাজার চেয়ে স্বাস্থ্যকর। ডাল রান্নায় পেঁয়াজ দিয়ে বাগার না দিয়ে বরং কালো জিরা, পাঁচ ফোড়ন, জিরা ইত্যাদি দিয়ে বাগার দিন। এতেও অনেক সুস্বাদু হবে। রান্নায় পেঁয়াজ ব্যবহার করলে এক দিনে প্রায় ২০০ গ্রাম বা তার বেশি পেঁয়াজ লাগে। অথচ রান্নায় পেঁয়াজ না খেয়ে বরং কাঁচা পেঁয়াজ, শশা বা অন্যকিছুর সঙ্গে মিশিয়ে সালাদ করে খেলে তা স্বাস্থ্যের জন্য আরো ভালো। 

কাঁচা বড় একটা পেঁয়াজ বাড়ির সবাই মিলে খেলে ২০০ গ্রাম পেঁয়াজ বেশ কয়েকদিন খাওয়া যাবে।

পেঁয়াজের কিন্তু অনেক পুষ্টিগুণ রয়েছে। এটি খেলে রক্তের ট্রাইগ্লিসারাইড কমতে সাহায্য হয়। পেঁয়াজে এন্টিঅক্সিডেন্ট থাকে প্রচুর। তাই এটি ক্যানসার ও ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। পেঁয়াজ হজমে উপকারী। এ ছাড়া পেঁয়াজ নানা পুষ্টিগুণে ভরপুর।

আসুন সময় বদলেছে, আমরাও বদলাই। শুধু পেঁয়াজ কেন সব রকম খাবারকেই আমরা ঘুরিয়ে ঘুরিয়ে খাই। তাতে পণ্যের দাম বাড়লেও আপনার চিন্তা বাড়বে না।

লেখক : প্রধান পুষ্টিবিদ, অ্যাপোলো হাসপাতাল

Advertisement