Beta

লিভার পরিষ্কার করতে ৩ খাবার

০৮ অক্টোবর ২০১৯, ১৯:৫৩

ফিচার ডেস্ক

একজন প্রাপ্ত বয়স্কের লিভার সাধারণত তিন পাউন্ড হয়ে থাকে।  লিভার শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি হজম, বিপাক ও রোগ প্রতিরোধ ক্ষমতার বিষয়ের সঙ্গে সম্পর্কিত। তাই এ অঙ্গটি স্বাস্থ্যকর ও পরিষ্কার রাখা জরুরি।

কিছু খাবার রয়েছে যেগুলো লিভার পরিষ্কারে বেশ সাহায্য করে। লিভার পরিষ্কারের কিছু খাবারের কথা জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।   

১. রসুন

রসুন লিভার পরিষ্কার করতে কাজ করে। এটি লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করে। এর মধ্যে অ্যালাইসিন ও সেলেনিয়াম নামে দুটো প্রাকৃতিক উপাদান রয়েছে। এটি লিভারের পরিষ্কার করার প্রক্রিয়া বাড়ায় এবং লিভারকে বিষাক্ত পদার্থের ক্ষতি থেকে রক্ষা করে।  

  • প্রতিদিন দুই থেকে তিনটি রসুনের কোয়া খেতে পারেন।
  • পাশাপাশি রসুনের সাপ্লিমেন্টও খেতে পারেন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে।

২. ব্রকলি

লিভার পরিষ্কার রাখতে ব্রকলি খাদ্যতালিকায় রাখুন। গ্লুকোসিনোলেটস উপাদান থাকার কারণে এটি কারসিনোজেন ও অন্যান্য ক্ষতিকর বিষাক্ত পদার্থ কমাতে কাজ করে। লিভার পরিষ্কার রাখতে সপ্তাহে এক কাপ করে ব্রকলি তিন দিন খান।

৩. আপেল

লিভার পরিষ্কার করতে আরেকটি চমৎকার উপাদান হলো,  আপেল। এটি স্বাস্থ্যকর লিভারের একটি গোপন সূত্র। আপেলের মধ্যে রয়েছে প্যাকটিন। এ দ্রবণীয় আঁশ বিষাক্ত পদার্থ কমিয়ে রক্তের বাজে কোলেস্টেরল কমাতে উপকার করে।

এ ছাড়া আপেলে রয়েছে ম্যালিক এসিড। এই উপাদানটি প্রাকৃতিক পরিষ্কারক। তাই লিভার পরিষ্কার করতে নিয়মিত খাদ্যতালিকায় আপেল রাখতে পারেন।

Advertisement