Beta

কান চলচ্চিত্র উৎসব

‘বিশ্বকে জানাতে হবে বাংলাদেশেও ছবি হয়’

১৫ মে ২০১৮, ১৭:৫৫ | আপডেট: ১৫ মে ২০১৮, ১৯:০৫

পার্থ সনজয়

কানের মাশে দ্যু ফিল্ম অর্থাৎ ছবির বাজারে এবার আছে বাংলাদেশের  জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত রায়হান রাফি পরিচালিত ছবি পোড়ামন ২।

এর মধ্যেই উৎসবের পঞ্চম দিন ১২ মে, ফেস্টিভাল এরেনা পালে এফ-এ দেখানো হয় ছবিটি। এ সময় উপস্থিত জাজ কর্ণধার আবদুল আজিজ।

বিশ্ব চলচ্চিত্রের সেরা আসরে জাজের সিনেমার এই প্রিমিয়ার প্রসঙ্গে আজিজ বললেন, ‘এখানে প্রিমিয়ার আসলে বাণিজ্যিক উদ্দেশ্যে করা। গেল দুই দিন আমরা বিশ্বের অনেক সিনেমা পরিবেশকের সঙ্গে কথা বলেছি। তারা ছবিটি দেখেছেন। এখন তাঁরা জানাবেন ছবিটি নেবেন কি না। আর সব সময় তো বাংলাদেশেই ছবির প্রিমিয়ার করি। এবার কানে করা হলো। আমি আনন্দিত।’

স্থানীয় সময় রাত ৮টায় দেখানো হয় ছবিটি। এতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, পূজা চেরি ও বাপ্পারাজ।

ফিল্ম মার্কেটে এর আগেও বাংলাদেশের বেশ কিছু ছবি দেখানো হয়েছিল। কানের এবারের আসরে পোড়ামন ২-এর প্রদর্শনীকে ইতিবাচক বলছেন ঢাকার চলচ্চিত্রজনেরা। চলচ্চিত্রকার সামিয়া জামান গেল কয়েক বছর ধরেই নিয়মিত আসেন কান ফিল্ম ফেস্টিভালে। তিনি বলছেন, ‘আমরা বাংলাদেশিরা যে ছবি বানাই, এটাই তো এখানকার অনেকে জানে না। বিশ্বকে জানাতে হবে বাংলাদেশেও ছবি হয়। আমরা যত বেশি আসব, ততই বাংলাদেশের ছবিকে বিশ্ব চিনবে।’

কানের ছবির বাজারে এখন পর্যন্ত বাংলাদেশের কোনো প্যাভিলিয়ন নেই। এই উদ্যোগটা সরকারকে নিতে অনুরোধ করেছেন রেইনবো চলচ্চিত্র সংসদের প্রধান আহমেদ মুজতবা জামাল।

এবারের উৎসবে শর্ট ফিল্ম কর্নারে চারটি ছবি রয়েছে বাংলাদেশের। ইকবাল হোসাইন চৌধুরীর ‘রোয়াই’, মনজুরুল আলমের ‘মেঘে ঢাকা-লাইফ উইদাউট সান’, নোমান রবিনের ‘আ কোয়ার্টার মাইল কান্ট্রি’ ও জসিম আহমেদের ‘আ পেয়ার অব স্যান্ডেল’। যদিও এর কোনোটিই অফিশিয়াল সিলেকশনে নেই।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement