Beta

অভিনয় শেখার জন্য মঞ্চ গুরুত্বপূর্ণ : মোশাররফ করিম

১০ এপ্রিল ২০১৯, ১৩:২১

মোশাররফ করিম বর্তমানে ব্যস্ততম অভিনেতাদের মধ্যে একজন। তাঁর ব্যস্ততাই প্রমাণ করে, কতটুকু জনপ্রিয় তিনি। প্রথমে টেলিভিশন নাটকে, এরপর চলচ্চিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছেন তিনি। যেকোনো চরিত্রে বেশ সাবলীলভাবে প্রবেশ করতে পারেন তিনি। চরিত্রে অভিনয় কী করে করতে হয় বা কেমন প্রস্তুতি প্রয়োজন, সেটাই মোশাররফ করিমের কাছে জানার চেষ্টা করেছে এনটিভি অনলাইন।

প্রশ্ন : একই চরিত্রে যাঁরা বারবার অভিনয় করেন, তাঁদের ব্যাপারে কিছু বলুন।

মোশাররফ করিম : একজন মানুষ যদি মনে করেন, তাঁর পাশে ক্যামেরা-লাইট নেই। তিনি যেভাবে কথা বলেন, সেভাবেই যদি অভিনয়টা করেন, তবে দর্শক তাঁকে পছন্দ করে। একই ধরনের দু-তিনটা নাটকে কাজ করলে সবাই তাঁর প্রশংসা করতে থাকে। রাতারাতি তিনি তারকা বনে যান। সেই অভিনয় দেখে নির্মাতা তাঁর নতুন গল্পের নতুন একটি চরিত্রে নিয়ে নেন সেই শিল্পীকে। তখন দেখা যায় সেই তারকা ভালো অভিনয় করতে পারছেন না। কারণ তিনি আসলে নিজে যেটা পারেন, তার বাইরে অন্য কোনো চরিত্রে অভিনয় করতে পারেন না। যে কারণে তিনি হয় একই চরিত্রে অভিনয় করেন, না হলে হারিয়ে যান।

প্রশ্ন : তাহলে অভিনয়টা তাঁরা ভালো করে শেখার সুযোগ পাচ্ছেন না?

মোশাররফ করিম : একজন শিল্পীকে অবশ্যই কোনো না কোনো জায়গা থেকে গ্রুমিং করে অভিনয় করতে হবে। মঞ্চ তাঁর জন্য শ্রেষ্ঠ জায়গা। এখানে অভিনয়ের কারিকুলামগুলো সঠিকভাবে চর্চা করা হয়। নাটকে চরিত্র অনুযায়ী শিল্পী নির্বাচন করা হয়। যোগ্যতা অনুযায়ী কাজ দেওয়া হয়। অভিনয় শেখার জন্য আমার মনে হয় মঞ্চ অনেক গুরুত্বপূর্ণ। এখান থেকে যাঁরা অভিনয় করতে এসেছেন, তাঁরা সবাই নিজের অবস্থান তৈরি করে কাজ করেছেন।

প্রশ্ন : অর্থাৎ বলছেন মঞ্চে কাজের অভিজ্ঞতা থাকলেই ভালো অভিনয় শেখা যায়?

মোশাররফ করিম : অবশ্য গ্রুমিং করলেই সে ভালো অভিনয় করবে, এমন কোনো কথা নেই। যদি ৩০ জন শিল্পী গ্রুমিং করে, কোর্স শেষ করার সময় যদি অ্যাসাইনমেন্ট জমা দিতে বলা হয়, ৩০ জনের মধ্যে ২৮ জনই সঠিকভাবে তা জমা দিতে পারবে। তবে সবাই কিন্তু অভিনয়টা করে দেখাতে পারবে না। অভিনয়টা সঠিকভাবে করে দেখাতে পারবে পাঁচজন, আর তারাই অভিনেতা, আমি মনে করি অভিনয়টা রক্তেও থাকতে হয়।

প্রশ্ন : অভিনয় করার ক্ষেত্রে প্রশিক্ষণের তো একটা মূল্য আছে, তাই না?

মোশাররফ করিম :  হ্যাঁ, তা তো অবশ্যই। একজন ভালো করবে, না খারাপ করবে—সেটা পরের বিষয়। আগে তার প্রশিক্ষণ নিয়ে কাজে আসা উচিত। অভিনয়কে এত সহজ ভাবার কোনো কারণ নেই। আবার এত কঠিনও না। যে মানুষ যে কাজটি করতে ভালোবাসে, সেই বিষয়ে তার জেনে আসাই ভালো। কাজটা আমাকে দিয়ে হবে কি না, সেটা আগে নিজেকে প্রশ্ন করা উচিত। ওমুক করেছে, তাই আমি করতে পারব, এমন ভাবাটা ঠিক নয়।

Advertisement