Beta

অ্যাংজাইটি ডিজঅর্ডার : কী করবেন?

০৫ মার্চ ২০১৮, ২১:২২

ফিচার ডেস্ক

অতিরিক্ত দুশ্চিন্তা বা উদ্বেগের সমস্যাকে অ্যাংজাইটি ডিজঅর্ডার বলা হয়। এই সমস্যা সমাধানে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০১৭তম পর্বে কথা বলেছেন সেলিনা ফাতেমা বিনতে শহিদ।

বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মনোরোগ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : আপনাদের কাছে এই জাতীয় সমস্যা নিয়ে আসলে, প্রাথমিকভাবে রোগীকে কী পরামর্শ দেন?

উত্তর : এটা আসলে মাত্রার ওপর নির্ভর করবে। অনেক সময় মাইল্ড ( হালকা) অ্যাংজাইটি থাকলে, সরাসরি যদি সাইকোথেরাপিস্ট বা ক্লিনিক্যাল সাইকোলজিস্টের কাছে আসেন, তাহলে রিলাক্সেশন, মাইন্ডফুলনেস, ব্রিদিং রিলাক্সেশন রয়েছে, ইমাজিনাল রিলাক্সেশন রয়েছে, সেগুলোর মাধ্যমে উদ্বেগগুলো দূর করার চেষ্টা করি। এরপর আমরা কগনেটিভ বিগেভিয়ার থেরাপি দিই। এটা খুবই উপকারী। যেহেতু চিন্তার ক্ষেত্রে সবসময় তারা নেতিবাচক চিন্তা করে, সেই চিন্তার জায়গায় যদি পরিবর্তন আনা যায়, তাহলে আবেগের জায়গায় একটি পরিবর্তন আসে। সে স্বস্তিবোধ করে। শরীরেও এটা অনুভব করে। কাজটা ঠিক করতে থাকে। পাশাপাশি ওষুধেরও প্রয়োজন হয়। আর সবচেয়ে ভালো ওষুধ ও সাইকোথেরাপি। দুটো পাশাপাশি যদি চলতে থাকে, তাহলে খুব তাড়াতাড়ি উপকার পাবেন।

আরেকটি রয়েছে সোশ্যাল অ্যাংজাইটি। সে কারো সঙ্গে মিশতে পারে না। এই সমস্যাটি রয়েছে বলে সে কারো সঙ্গে মিশতে পারছে না। এটি পরিবারকে বুঝতে হবে। প্রয়োজনীয় চিকিৎসা নিতে হবে।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement