Beta

বাসায় রক্তচাপ মাপা কি ঠিক?

১৩ এপ্রিল ২০১৮, ২১:১১

ফিচার ডেস্ক

রক্তচাপ হলে অনেকে নিয়মিত চিকিৎসকের কাছে গিয়ে মাপেন। অনেকে আবার ঘরেই রক্তচাপ মেপে দেখেন। তবে চিকিৎসকের কাছে নিয়মিত মাপা না কি ঘরে মাপা- কোন পদ্ধতি ঠিক?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৫৭তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ শফিকুর রহমান পাটওয়ারী। বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : উচ্চ রক্তচাপ কি সবসময় চিকিৎসকের কাছে গিয়ে মাপা উচিত, না কি ঘরেও মাপা যেতে পারে? আর ঘরে রক্তচাপ মাপার ক্ষেত্রে কী ধরনের মেশিন ব্যবহার করতে হবে?

উত্তর : উচ্চ রক্তচাপে বুক মনিটরিং এর পরামর্শ দেয়া যায়। কারণ, চিকিৎসকের কাছে প্রতিদিন মনিটরিং এর জন্য যাওয়া, রোগীর জন্য কষ্টকর, চিকিৎসকের  জন্যও কষ্টকর। তাই বাসায় রক্তচাপ মাপা যেতে পারে। বাসায় স্পাইগমোম্যানোমিটারের মাধ্যমে করা যেতে পারে অথবা ডিজিটাল মেশিনে করা যেতে পারে। রোগী বা রোগীর আত্মীয় স্বজনের ভালোভাবে যদি নিয়ম জানা থাকে, তাহলে তিনি মাপতে পারবেন। অথবা ডিজিটাল কিছু মেশিন রয়েছে, তার মাধ্যমে সংখ্যাটা বোঝা যায়। অনেক সময় কেবল ফিঙ্গার টিপ দিয়ে রক্তচাপ দেখা যায়। এরপরে কাফ লাগিয়ে ডিজিটাল মেশিনের মাধ্যমে মাপা যায়। এই মাপগুলো যে সঠিক নয়, সেটি নয়। এটি অবশ্যই আমরা যে ম্যানোমিটার দিয়ে রক্তচাপ মা্পি, তার কাছাকাছি থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement