Beta

সোরিয়াসিস কী?

১৭ মে ২০১৮, ১৩:২৪

ফিচার ডেস্ক

সোরিয়াসিস ত্বকের একটি জটিল রোগ। এ রোগের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯০তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. আহম্মদ আলী। তিনি চিকিৎসাবিজ্ঞানে ডিভিডি ডিগ্রি লাভ করেন। 

প্রশ্ন : সোরিয়াসিস কী?

উত্তর : আসলে ত্বকে অনেক ধরনের চর্মরোগ হয়। পায়ের তালু থেকে শুরু করে মাথার ত্বক পর্যন্ত সারা শরীরে অনেক ধরনের চর্মরোগ হয়। সোরিয়াসিস এমন একটি রোগ, যেটি হলে সাধারণত দীর্ঘস্থায়ী হয়। মোটামুটি অধিকাংশ লোকের ক্ষেত্রে সারা জীবন একে বয়ে বেড়াতে হয়। তবে ভয়ের কিছু নেই। অধিকাংশ ক্ষেত্রে কোনো চর্মরোগ বিশেষজ্ঞের কাছে থেকে চিকিৎসা করে খুব একটা কষ্ট বা জীবনসংহারি কোনো বিষয় নয়। এটাই সুবিধা। 

আজকাল অনেকের এ সমস্যা হচ্ছে এবং দিন দিন প্রকোপ বাড়ছে। সাধারণত লোকের কাছে এটি দেখতে অনেকটা এক্সিমা মনে হতে পারে। অনেক সময় সাধারণ চিকিৎসকরা এক্সিমা মনে করে চিকিৎসা দিয়ে থাকেন। তবে এটি এক্সিমা নয়, এটি একটি আলাদা রোগ। সোরিয়াসিস নাম। 

বেশির ভাগ ক্ষেত্রে যে লক্ষণগুলো প্রকাশ পায়, সেটি হলো ছোট থেকে বড় বড় চাকা, মোটা আঁশ বিশেষ একটি জায়গাজুড়ে থাকে। সেটি ছোট হতে পারে। পয়সার মতো একটি অংশ হতে পারে। অথবা একটা আরো বড় জায়গায় হতে পারে। ত্বকটি মোটা হয়ে গিয়ে একটি আঁশের মতো পড়ে। এটা মাছের আঁশের মতো। দেখতেও মাছের আঁশের মতো। সিলভারি হোয়াইট বলে। রংটা হয় সিলভারের মতো চকচকে। এটি যদি কেউ খুঁটে ওঠায়, তাহলে রস পড়ে, ক্ষুদ্র ক্ষুদ্র রক্তক্ষরণ পড়ে। এটি পা থেকে মাথা পর্যন্ত সব জায়গাকে আক্রান্ত করতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement