Beta

নারীরা রক্তস্বল্পতায় বেশি আক্রান্ত হয় কেন?

২৬ জুন ২০১৮, ১৫:৫৯ | আপডেট: ২৬ জুন ২০১৮, ১৬:০০

ফিচার ডেস্ক
ছবি : সংগৃহীত

সাধারণত নারীরা রক্তস্বল্পতায় বেশি আক্রান্ত হয়। এর কারণ কী? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১২৩তম পর্বে কথা বলেছেন ডা. মুনিম আহমেদ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের রক্তরোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত।

প্রশ্ন : নারীরা রক্তস্বল্পতায় বেশি আক্রান্ত হয় কেন?

উত্তর : নারীদের রক্তস্বল্পতার দুটো কারণ রয়েছে। একটি হলো ঘাটতিজনিত সমস্যা, তাদের খাওয়া-দাওয়ার উপাদানগুলো তারা কম গ্রহণ করে। আরেকটি প্রধান কারণ হলো ঋতুস্রাবের সঙ্গে অতিরিক্ত রক্তক্ষরণ। আমাদের আর্থসামাজিক প্রেক্ষাপটে। আমাদের দেশে অনেক নারীই গ্রামাঞ্চলে শারীরিক সমস্যাগুলো সেভাবে আসলে বলে উঠতে পারে না। কিংবা চিকিৎসাটাও সঠিক সময়ে পারে না। কাজেই ঋতুস্রাব যখন বেশি হয়, ঋতুস্রাবের সঙ্গে রক্তপাত হয়ে আয়রনটা বের হয়ে যায়। তার হয়তো খাওয়া-দাওয়া ঠিক রয়েছে। তবে সে হয়তো পূরণ করে নিতে পারছে না।

আরেকটি বিষয় হলো, একজন নারী যখন গর্ভধারণ করেন, তার চাহিদা কিন্তু চার থেকে পাঁচ গুণ বেড়ে যায়। কিন্তু আমাদের দেখা গেছে গ্রামাঞ্চলে নারীরা সেই রকম পুষ্টিগত খাবার নিতে পারে না। যথেষ্ট যত্নটা হয়ে ওঠে না। কারো সামর্থ্যের অভাব, কারো সচেতনতার অভাব।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement