Beta

দুর্যোগ মোকাবিলায় ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কারদের ভূমিকা কী?

২৮ জুন ২০১৮, ১৫:১৪

ফিচার ডেস্ক

ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কাররা ব্যক্তির বিভিন্ন মানসিক সমস্যা নিয়ে কাজ করে। বিশেষ করে বিভিন্ন দুর্যোগের আগে ও পরে মানুষকে মানসিক সহযোগিতা প্রদান করে।

দুর্যোগ মোকাবিলায় ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কারদের ভূমিকার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১২৫তম পর্বে কথা বলেছেন ডা. তানিয়া রহমান। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সোশ্যাল ওয়ার্ক প্রোগ্রামের পরিচালক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কার সম্পর্কে একটু জানতে চাই?

উত্তর :  সমাজে ক্লিনিক্যালই সোশ্যাল ওয়ার্কারের ভূমিকা পালন করা। সোশ্যাল ওয়ার্কাররাও ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কার হতে পারে। যখনই ব্যক্তির মানসিক সমস্যাগুলো নিয়ে কাজ করবে, তখনই তাদের ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কার বলা হয়ে থাকে। ক্লিনিক্যালি সোশ্যাল ওয়ার্কাররা প্রাকৃতিক দুর্যোগের সময় বিভিন্ন মানসিক সমস্যায় আগে ও পরে দুই ধরনের ভূমিকা রাখতে পারে।

প্রশ্ন : দুর্যোগ হওয়ার আগে কীভাবে এগুলো মোকাবিলা করা যায়? সেগুলো আপনারা কীভাবে করেন?

উত্তর : যদিও আমরা বলছি, আগে ও পরে, আগের কথা বলতে গেলে পরের কথা চলে আসে। আসলে দুর্যোগগুলো ঘটে যাওয়ার পর আমরা যখন দেখেছি সমাজে অনেক জায়গায় অনেক ধরনের সমস্যা হচ্ছে, সমস্যাগুলো হওয়ার পর বিভিন্ন চিকিৎসকরা, ক্লিনিক্যাল সাইকোলজিস্টরা বিভিন্ন রকম সমস্যা সমাধানে ব্যস্ত হয়ে যাচ্ছে। আর ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কাররা তখন খুঁজে বেড়াচ্ছে কোথা থেকে কোন কারণে সমস্যাগুলো এলো। এই সমাজে দুর্যোগপূর্ণ অবস্থায় যেই মানুষগুলো রয়েছে, তারা কীভাবে দ্রুততম উপায়ে এ থেকে স্বস্তি পেতে পারবে। তারা তাদের এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে দুর্যোগের আগে সচেতনতা তৈরি করতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement