Beta

শিশুর কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে পরামর্শ

২৮ জুলাই ২০১৮, ১৮:৪২

ফিচার ডেস্ক

সাধারণত পর্যাপ্ত পরিমাণ পানি পান না করা, শাক সবজি না খাওয়া, ঠিক মতো টয়েলেট ট্রেনিং না হওয়া ইত্যাদি কারণে শিশুর কোষ্ঠকাঠিন্য হয়।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৫৪তম পর্বে কথা বলেছেন ডা. সাইদুর রহমান। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের শিশু বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : টয়লেট ট্রেনিংয়ের ক্ষেত্রে কী পরামর্শ দেবেন?

উত্তর : কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে চেষ্টা করা উচিত শিশুকে একটি নির্দিষ্ট সময় টয়লেটে নিয়ে যাওয়ার, প্রতিদিন সময় করে এবং তাকে পায়খানা করতে উৎসাহিত করতে হবে। এই টয়লেট ট্রেনিংয়ের অভাবে কোষ্ঠকাঠিন্য হতে পারে।

আর খাবারে সবজি ও ফল না থাকলে, প্রচুর পরিমাণ পানি পান না করলে, এটা হওয়ার আশঙ্কা বেশি থাকে। আজকালকার বাচ্চারা সাদা চালের ভাত, মুরগি, ফাস্টফুড এসব খেতে চাচ্ছে।

প্রশ্ন : খাবার দাবার ঠিক করার জন্য কী পরামর্শ থাকে?

উত্তর : খাবার দাবার তো অবশ্যই ঠিক করতে হবে। টয়লেট ট্রেনিংয়ের বিষয়ে তাকে উৎসাহিত করতে হবে। যত দিন পর্যন্ত তার পায়খানা মোটামুটি ঠিক হয়ে না আসে তত দিন পর্যন্ত চিকিৎসা করতে হবে। এমন হতে পারে যে ওষুধ না খেলে আর ভালো হয় না। সবজি, ফল এগুলো বেশি করে খাওয়াতে হবে। পর্যাপ্ত পানি পান করাতে হবে। তাহলে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করা যাবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement