Beta

রেডিওথেরাপি কী?

০৫ আগস্ট ২০১৮, ১৬:৩৯

ফিচার ডেস্ক

ক্যানসারের চিকিৎসায় রেডিওথেরাপি ব্যবহার করা হয়। রেডিওথেরাপির বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৬২তম পর্বে কথা বলেছেন ডা. রকিব উদ্দীন আহমেদ।

ডা. রকিব উদ্দীন আহমেদ বর্তমানে ঢাকা মেডিকেল কলেজের ক্যানসার বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : রেডিওথেরাপি জিনিসটি কী, এটি ক্যানসার চিকিৎসায় কীভাবে ভূমিকা পালন করে?

উত্তর : আসলে ক্যানসারের প্রধানতম চিকিৎসা তিনটি। একটি সার্জারি, দুই নম্বর রেডিওথেরাপি, তিন নম্বর কেমোথেরাপি। রেডিওথেরাপি হলো এমন একটি চিকিৎসা, যেটি ক্যানসারের সব অবস্থাতে ব্যবহার করতে হয়। সব অবস্থায় সার্জারি করা যাবে না। তবে রেডিওথেরাপির ভূমিকা এমনই এটি প্রাথমিক অবস্থাতেও থাকবে, মাঝারি, শেষ সর্বস্তরেই থাকবে। রেডিওথেরাপির চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে আমরা ক্যানসার রোগীকে বেশ পরিমাণে সুস্থ করতে পারি।

এবার আসা যাক রেডিওথেরাপি বিষয়টি কী, এ নিয়ে। আসলে রেডিওথেরাপি, অর্থাৎ এই রেডিয়েশনের শক্তি কম। উচ্চ ক্ষমতাসম্পন্ন রেডিওথেরাপি, মেশিনের মাধ্যমে আমরা একটা রে দিই। এটি ব্যথামুক্ত, ব্যথা হওয়ার কোনো সুযোগই নেই এবং এটা দেখা যাবে না। আমরা যখন মেশিনে যাই, মেশিন থেকে শুধু রে এসে যায়, ছবি এসে যায়। এ রকম একটি বিষয়। এটি একটি লো পাওয়ারের মেশিন। আমরা যে রেডিওথেরাপি মেশিন ব্যবহার করি, এগুলোর মাধ্যমে উচ্চ ক্ষমতাসম্পন্ন রে বের হয়। এই রেগুলোর মাধ্যমে আমরা ক্যানসারের চিকিৎসা করতে পারি। আসলে ক্যানসারে মূল মারতে হবে তো ম্যালিগনেন্সি সেল। ওর যে নিউক্লিয়াস, ডিএনএ এটি ভাঙতে হবে। দুইভাবে রেডিয়েশনটা করে। একটিকে বলি ডাইরেক্ট মেথড, আরেকটিকে বলি ইনডাইরেক্ট মেথড। ডাইরেক্ট মেথড সরাসরি কোষের নিউক্লিয়াসকে ভেঙে কোষ মৃত করে ফেলে। শেষ পর্যন্ত ফল হলো কোষ মেরে ফেলা। আপনারা জানেন, আমাদের শরীরে ৯০ ভাগের বেশি পানি। এই রেডিয়েশন যদি শরীরের পানির মাধ্যমে যুদ্ধ হয়, রাসায়নিক তৈরির মাধ্যমে তারা কিছু ফ্রি রেডিকেল তৈরি করে। এই ফ্রি রেডিকেলের ক্ষমতা রয়েছে সরাসরি ফ্রি রেডিকেলে গিয়ে সর্বস্তরে সমস্যা তৈরি করে। শেষ পর্যন্ত তার উদ্দেশ্য হলো কোষ মেরে ফেলা।

প্রশ্ন : ক্যানসার কোষ মারতে গিয়ে ভালো কোষগুলো কি মরে যেতে পারে না?

উত্তর : আপনি ঠিকই বলেছেন, রেডিয়েশনটা একটা স্থানীয় চিকিৎসা। অর্থাৎ যেই জায়গায় ক্যানসার হয়েছে, সেই জায়গায় রেডিয়েশন দিই। রেডিয়েশন নির্ভর করবে আমি কোন পদ্ধতিতে রেডিয়েশন দিচ্ছি, এর ওপর। এখন অনেক আধুনিক পদ্ধতি এসেছে। আমরা যে রেডিয়েশনগুলো দিই, একেবারে যেই জায়গাগুলোতে ক্যানসার রয়েছে, ক্যানসারকে আমরা প্রথমে নির্দিষ্ট করি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement