Beta

কোমর ব্যথার কারণ কী?

০৭ আগস্ট ২০১৮, ১৬:০৫

ফিচার ডেস্ক

কোমর ব্যথা খুব প্রচলিত একটি সমস্যা। কোমর ব্যথা এত প্রচলিত কেন, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৬৩তম পর্বে কথা বলেছেন ডা. এ কে এম আখতারুজ্জামান।  

বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অ্যানেসথেসিয়া, আইসিইউ ও পেইন মেডিসিন বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোমর ব্যথা বলতে কী বুঝি?

উত্তর : আমরা প্রথমে চিন্তা করি কোমর ব্যথা কী জিনিস? কোমর ব্যথা হয়নি এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। পৃথিবীর যতগুলো দেশ রয়েছে, এই ব্যথা নিয়ে চিকিৎসকের কাছে যায়নি এমন খুঁজে পাওয়া যাবে না। কেন এই ব্যথা মহামারী আকার ধারণ করেছে? দেখুন, পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় আমরা উন্নয়নশীল দেশ। আমাদের জনগোষ্ঠী কায়িক পরিশ্রমভিত্তিক হয়ে থাকে। আমাদের দেশের ব্যাকপেইনের কারণগুলো অন্যান্য দেশের তুলনায় আলাদা। উন্নত বিশ্বে কোমর ব্যথার একটি বড় কারণ হলো, তারা স্থূল। এই কারণে কোমর ব্যথা হয়। আর আমাদের দেশের জন্য আমরা কায়িক পরিশ্রম করে থাকি।

এই কোমর ব্যথা আমরা কাকে বলব? শুধু এখানে হাড় জড়িত নয়, পেশিও জড়িত। এই পেশির সঙ্গে হাড় যেগুলো আটকে রাখে, একে লিগামেন্টস বলে থাকি। একটি হাড়ের সঙ্গে আরেকটি হাড় লেগে থাকে, ইন্টাভার্টিব্রাল ডিস্ক বলি। এই তিনটি জায়গার যেকোনো একটি যদি এলোমেলো হয়ে যায়, যেকোনো একটি জায়গায় যদি সমস্যা হয়ে যায়, তাহলে কোমর ব্যথা হতে পারে। আমাদের দেশে বেশির ভাগ কোমর ব্যথা হয়ে থাকে ইন্টারভার্টিব্রাল ডিস্ক, দুটো ভার্টিব্রার মাঝে যে কুশন রয়েছে, সেই কুশনই ব্যথার কারণ হয়ে দাঁড়ায়।  অনেক বেশি কায়িক পরিশ্রম করার জন্য অথবা ট্রমার জন্য, ওজনের জন্য বাইরের যে ফাইব্রয়েড টিস্যু রয়েছে সেটি হালকা হয়ে যায় অথবা ছিঁড়ে যায়। গিয়ে স্পাইনাল নার্ভকে প্রেশার করে। করে ব্যথা হয়ে থাকে। এটি হলো একটি কারণ। একটি ভার্টিব্রার সঙ্গে আরেকটি ভার্টিব্রার যোগ রয়েছে। দুটো ভার্টিব্রাকে সহযোগিতা করার জন্য ফ্যাসেট রয়েছে, ট্রমা হওয়ার জন্য সেটি ফুলে যায়। এটি ব্যথার কারণ হয়ে থাকে।

আমি আগেও বলেছিলাম যে উন্নত বিশ্বের ব্যথার কারণ একটু আলাদা হয়ে থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement