Beta

স্তনে যেসব সমস্যা হয়

০৭ অক্টোবর ২০১৮, ১৮:০৯

ফিচার ডেস্ক
স্তন ক্যানসারের বিষয়ে কথা বলছেন ডা. আফরিন সুলতানা। ছবি : এনটিভি

স্তন ক্যানসার ছাড়াও স্তনে বিভিন্ন সমস্যা হতে পারে। যেমন : স্তন ব্যথা, ফাইব্রোসিসটিক পরিবর্তন ইত্যাদি। স্তনের বিভিন্ন সমস্যার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২১৮তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা।

বর্তমানে ডা. আফরিন সুলতানা হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্তনে কী কী ধরনের ক্যানসার হয়?

উত্তর : স্তনে কোনো সমস্যা হলে রোগীরা মনে করে আমার ক্যানসার হয়েছে। কিন্তু আমরা যদি স্বাভাবিকভাবে চিন্তা করে দেখি, আমাদের কাছে যখন রোগীরা আসে, বেশিরভাগ ক্ষেত্রে যে রোগগুলো নিয়ে আসে, সেগুলো ক্যানসারের সঙ্গে সম্পর্কিত থাকে না। ক্যানসার ছাড়া রোগী বেশি হয়ে থাকে। আর আমাদের যে পরিসংখ্যান, প্রতি নয়জনের মধ্যে একজন নারীর স্তন ক্যানসারের ঝুঁকি থাকে। তারপর বাকি আটজনের রোগটি হলো বিনাইন অবস্থা।

সবচেয়ে প্রচলিত যে রোগ নিয়ে আমাদের কাছে রোগীরা আসে, সবচেয়ে বেশি যেটি নিয়ে আসে, সেটি হলো স্তনে ব্যথা। ব্যথা হলেই রোগীদের মনে হয়, আমার হয়তো ক্যানসার হচ্ছে। কিন্তু স্তনে যে ব্যথার ধরনটা থাকে একে আমরা দুই ভাগে বিভক্ত করে থাকি। সাইক্লিক্যাল মেসটালজিয়া: প্রতিটি নারীরই সাধারণত হয়ে থাকে, ঋতুস্রাবের আগে আগে। একে এই জন্য বলা হয় সাইক্লিক্যাল মেসটালজিয়া। প্রতি মাসে যখনই ঋতুস্রাব হচ্ছে, এর আগে আগে ব্যথা হয়। ঋতুস্রাবের পর ব্যথা কমে যায়। একে একটি ফিজিওলজিক্যাল ফেনোমেনা আমরা বলি। সাধারণত সব নারীর এমনিতেই হয়ে থাকে।

প্রশ্ন : এই ব্যথার সমস্যাটা নিয়ে কি বেশি আসে?

উত্তর : বেশিরভাগ ক্ষেত্রে এই প্রক্রিয়াটা হলো, আমাদের শরীরে যে হরমোনের পরিবর্তন হয়,  এর প্রভাবে ব্যথা হয়। যখনই ঋতুস্রাব শেষ হয় তখনই ব্যথা কমে যায়। এতে ভয়ের কিছু নেই। তবে অনেক ক্ষেত্রে বিভিন্ন কারণে ব্যথা হয়। আমরা একে বলি ফাইব্রোসিসটিক পরিবর্তন। তখনো স্তনে কিছু গুটি গুটিভাব হয়। রোগীরা ভয় পায়, গুটি গুটি ভাব, চাকা চাকা ভাব  হচ্ছে,  ক্যানসার হয়ে যাচ্ছে কি না। অথবা এত দিন ধরে আমার ব্যথা হচ্ছে, সেটি ক্যানসার রোগের উপসর্গ হিসেবে আসছে কি না। ফ্রাইব্রোসিসটিক যেই পরিবর্তন হয় স্তনে সেটিও একটি পরিবর্তনের জন্য হয়ে থাকে। এই কারণেই ব্যথাটা রোগীরা বেশি অনুভব করে থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement