Beta

দীর্ঘমেয়াদি কিডনি রোগ প্রতিরোধে কী করবেন?

০৯ অক্টোবর ২০১৮, ১৬:৫৯

ফিচার ডেস্ক
দীর্ঘমেয়াদি কিডনি রোগ প্রতিরোধে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ প্রতিরোধ করুন। ছবি : সংগৃহীত

যেকোনো রোগীই প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। দীর্ঘমেয়াদি কিডনি রোগের বেলাতেও তাই। কিছু বিষয় রয়েছে যেগুলো দীর্ঘমেয়াদি কিডনি রোগ প্রতিরোধে কাজ করে।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২২০তম পর্বে কথা বলেছেন ডা. রুম্মানা বারী। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালে নেফ্রোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী করলে দীর্ঘমেয়াদি কিডনি রোগ প্রতিরোধ করা যায়?

উত্তর : ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ অনিয়ন্ত্রিত থাকলে, সমস্যা হয়। ডায়াবেটিস থাকলে চিন্তার কোনো কারণ নেই। ডায়াবেটিস তো পুরো বিশ্বেই্ মহামারির মতো। কিন্তু প্রথম থেকেই যদি মানুষ সচেতন থাকে, তার ওজনটা নিয়ে তাহলে ভালো। কারো উচ্চ রক্তচাপের পারিবারিক ইতিহাস থাকলে তারা এই বিষয়ে সচেতন হবে। প্রতি বছরই চেকআপের মধ্যে থাকা যে ডায়াবেটিস হয়ে গেল কি না। অনেক সময় দেখা যায় রোগী জটিলতা নিয়ে আমাদের কাছে আসছে। ডায়াবেটিস রয়েছে, সে জানেই না। সেটা যেন না হয়। ডায়াবেটিস ধরা পড়েছে, সে যেন সবসময় নিয়ন্ত্রণ করে।

প্রশ্ন : ডায়াবেটিসে যারা ভুগছে, তারা কীভাবে নিয়ন্ত্রণে রাখতে পারবে?

উত্তর : আসলে ডায়াবেটিস ব্যক্তি থেকে ব্যক্তিতে নির্ভর করে যে কোন ওষুধে কাজ করবে। তবে বাজারে এখন, অনেক ভালো ভালো ওষুধ এসেছে। কিডনিবান্ধব ওষুধও রয়েছে, লিভারের জন্য ভালো এ রকম ওষুধ রয়েছে।  অ্যান্ড্রোকাইনোলজিস্ট রয়েছেন বা ডায়াবেটোলজিস্ট রয়েছেন- এ রকম চিকিৎসকের কাছে যেতে হবে। এক সময় না এক সময় কোনো ওষুধ দিয়ে তার নিয়ন্ত্রণে চলে আসবেই। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement