Beta

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে কর্মসূচি

০৯ অক্টোবর ২০১৮, ১৭:১৭

ফিচার ডেস্ক

‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’ এই স্লোগানকে প্রতিপাদ্য করে আগামীকাল ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হতে যাচ্ছে। দিবসটি উপলক্ষে যৌথ উদ্যোগে কর্মসূচির আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। তিন দিনব্যাপী কর্মসূচির আজ ছিল প্রথম দিন। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এবং কলাভবনে কর্মশালা অনুষ্ঠিত হয়।

আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। প্রথম সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি (এমপি)।

‘সংকটাপন্ন রোহিঙ্গাদের জন্য টেকসই মনোসামাজিক সেবা’-শীর্ষক দ্বিতীয় সেমিনারটি অনুষ্ঠিত হবে আগামীকাল দুপুর ১২টায়। এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ। ‘সময়ের দাবি - হাসপাতালে ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের দ্রুত নিয়োগ দিন’- বিষয়ক তৃতীয় সেমিনারটি অনুষ্ঠিত হবে বিকেল ৩টায়।

এ ছাড়া বিশেষ আয়োজন হিসেবে থাকবে উন্মুক্ত মানসিক স্বাস্থ্যবিষয়ক প্রদর্শনী ও কর্মশালা। কর্মশালার মধ্যে রয়েছে-মানবিক বিপর্যয়ে মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা,  প্যারেন্টিং স্কিল ট্রেনিং,  উদ্বেগ ব্যবস্থাপনা,  শিক্ষণ কৌশল,  রাগ নিয়ন্ত্রণ, মানসিক চাপ মোকাবিলা, মাইন্ডফুলনেস, অটিজম, ফ্যামিলি থেরাপি, নিউরোসাইকোলজি, স্বপ্রণোদিত আসক্তি নিয়ন্ত্রণ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement