Beta

হৃৎপিণ্ড ভালো রাখে যে চার লাল খাবার

২৫ অক্টোবর ২০১৮, ১০:৩৫

ফিচার ডেস্ক
হৃৎপিণ্ড ভালো রাখতে লাল ফল ও সবজি খান। ছবি : সংগৃহীত

অনেক লাল সবজি ও ফলে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যেমন : অ্যানথোসায়ানিনস ও লাইকোপেন। এসব লাল সবজি ও ফল নিয়মিত খেলে হৃদরোগ প্রতিরোধ করা যায় অন্তত ৫০ ভাগ। এসব খাবার হৃদরোগের সঙ্গে লড়াইও করে।

হৃৎপিণ্ড ভালো রাখতে সাহায্য করে এমন চারটি লাল খাবারের নাম জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়ান মিলিয়ন হেলথ টিপস।

১. আনার

আনার বা ডালিম অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস। এর মধ্যে থাকা অ্যানথোসায়ানিনস আর্টারির জন্য ভালো, আর পলিফেনলস হৃৎপিণ্ডের স্বাস্থ্য ঠিকঠাক রাখতে উপকারী। গবেষণায় দেখা গেছে, অন্তত তিন মাস প্রতিদিন আনার খেলে হৃৎপিণ্ডের রক্ত সঞ্চালন বাড়ে।

২. টমেটো

টমেটোর মধ্যে রয়েছে লাইকোপেন। এর মধ্যে রয়েছে অ্যান্টিকারসিনোজেন উপাদান। এটি পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। এটি হৃৎপিণ্ডের জন্য যেমন ভালো, তেমনি চোখের জন্যও ভালো।

৩. আপেল

বলা হয়, প্রতিদিন একটি করে আপেল খেলে আর চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন পড়ে না। আপেলের মধ্যে রয়েছে কুয়ারসেটিন, পাইথোকেমিক্যাল ও প্রদাহরোধী উপাদান। আপেল রক্ত জমাট বাঁধা প্রতিরোধে কাজ করে, হৃৎপিণ্ড ভালো রাখে। তাই খাদ্যতালিকায় আপেল রাখুন।

৪. স্ট্রবেরি

স্ট্রবেরি ম্যাঙ্গানিজ ও ভিটামিন সি-এর চমৎকার উৎস। ম্যাঙ্গানিজ শরীরের বিভিন্ন বিপাকীয় কার্যক্রম ঠিকঠাকভাবে হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। স্ট্রবেরির মধ্যে আরো রয়েছে আয়রন, আঁশ, ফোলেট, পটাশিয়াম, ভিটামিন কে ও ম্যাগনেসিয়াম। স্ট্রবেরি হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement