Beta

ধূমপান ফুসফুসের ক্যানসারের অন্যতম কারণ

২৯ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৯

ফিচার ডেস্ক
ফুসফুসের ক্যানসারের কারণের বিষয়ে কথা বলেছেন ডা. মোহাম্মদ দেলোয়ার হোসেন। ছবি : এনটিভি

ফুসফুস আমাদের দেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আর এর ক্যানসারে আক্রান্ত হয়েই সারা বিশ্বে অসংখ্য মানুষ মারা যায়। ফুসফুসের ক্যানসারের অন্যতম প্রধান কারণ ধূমপান।

ফুসফুসের ক্যানসারের কারণ, বাংলাদেশে ক্যানসারের প্রেক্ষাপটের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩০১তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ দেলোয়ার হোসেন। বর্তমানে তিনি বারডেম জেনারেল হাসপাতাল ও ইব্রাহিম মেডিকেল কলেজে রেসপেরটরি মেডিসিন বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : আমাদের দেশে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা কেমন এবং এই ক্যানসারের বর্তমান অবস্থা কী?   

উত্তর : যেসব ক্যানসারের জন্য মানুষ মারা যায়, এর মধ্যে প্রথম হলো ফুসফুসের ক্যানসার।  নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই মৃত্যুর প্রথম কারণ ফুসফুসের ক্যানসার। এই জন্য এটি বেশি গুরুত্বপূর্ণ। তবে যখন ধরা পড়ে ৭০ ভাগ ক্যানসারই আসলে ছড়িয়ে পড়েছে। অস্ত্রোপচারের সুযোগ থাকে না। এই রোগটি কিন্তু প্রতিরোধযোগ্য।

তাহলে ফুসফুসের ক্যানসার কেন হয়? ফুসফুসের ক্যানসারের সবচেয়ে বড় কারণ হলো ধূমপান। এ ছাড়া আরো কিছু কারণ রয়েছে। যেমন কিছু রেডিয়েশন রয়েছে, স্কার রয়েছে। ধূমপান ফুসফুসের ক্যানসারের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত। যত বেশি ধূমপান করবে, যত দিন করবে, তত বেশি আশঙ্কা বাড়বে। ফুসফুসের ক্যানসারের মধ্যে আবার ভালো- খারাপ ধরন রয়েছে।

এই ক্যানসারে রোগীর সংখ্যা আমাদের দেশে কত সেই সম্পর্কে সঠিক কোনো জরিপ আমার জানামতে নেই। তবে অন্যান্য ক্যানসারের তুলনায় ফুসফুসের ক্যানসারে মৃত্যুর সংখ্যা বেশি।

ফুসফুসের ক্যানসার থেকে দূরে থাকতে ধূমপান থেকে মুক্ত থাকতে হবে। আর রোগ হয়ে গেলে তো রোগ নির্ণয় করতে হবে। নির্ণয়ের পর চিকিৎসা করতে হবে। চিকিৎসা আপনি যত আগে করতে পারবেন, তত এর ফলাফল ভালো হবে। 

Advertisement