Beta

ব্রেস্ট অ্যাসথেটিক বিষয়টি কী?

১৯ জানুয়ারি ২০১৯, ১২:২৪

ফিচার ডেস্ক
ব্রেস্ট অ্যাসথেটিক বিষয়ে কথা বলেছেন ডা. তাসলিমা সুলতানা। ছবি : এনটিভি

ব্রেস্ট অ্যাসথেটিক হলো এক ধরনের সার্জারি। এটি স্তনের সৌন্দর্য বাড়ানোর জন্য ব্যবহৃত হয়। ব্রেস্ট  অ্যাসথেটিকের বিষয়ে কথা বলেছেন ডা.তাসলিমা সুলতানা।  

ডা. তাসলিমা সুলতানা বর্তমানে এম এইচ শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালের পরামর্শক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩২২তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

প্রশ্ন : ব্রেস্ট অ্যাসথেটিক বিষয়টিকে কীভাবে সংজ্ঞায়িত করবেন?

উত্তর : ব্রেস্ট অ্যাসথেটিক হলো অ্যাসথেটিক সার্জারি। এটি কেবল আমরা সৌন্দর্য বাড়ানোর জন্যই করছি। এর মধ্যে ব্রেস্ট ক্যানসার বা রিকনসট্রাকটিভ (পুনর্গঠন) কোনো পদ্ধতি আসছে না। ব্রেস্টকে বড় করা বা প্রয়োজনে ছোট করা অথবা টান টান করা, এই কাজগুলো এর আওতায় পড়ছে।

প্রশ্ন : সাধারণত কোন কোন পদ্ধতিগুলো এর মধ্যে পড়ে, এটি একটু জানতে চাই।

উত্তর : খুব বড় করে বললে ব্রেস্ট অগমেন্টেশন। খুব প্রচলিত, খুব জানাশোনা একটি শব্দ। এটি হলো ব্রেস্ট বড় করা। ব্রেস্ট দুই বা তিন গুণ বড় করে দেওয়া।

আবার অনেকের ব্রেস্ট অনেক বড়, অস্বস্তিকর অবস্থা হয়। সেই ক্ষেত্রে ব্রেস্টকে প্রয়োজনে ছোট করে দেওয়া হয়। আরেকটি শব্দ খুব প্রচলিত। সেটি হলো ব্রেস্ট লিফ্ট। সেটি হলো মা হওয়ার পর ব্রেস্টে স্যাগিনেস হচ্ছে বা স্তন ঝুলে যাচ্ছে, এই ক্ষেত্রে ব্রেস্ট লিফ্টের মাধ্যমে আগের অবস্থাটা এনে দেওয়া সম্ভব। 

Advertisement