Beta

শিশুদের সঠিক ‘টয়লেট হেবিট’ জরুরি

৩০ মার্চ ২০১৮, ১৮:২০

ফিচার ডেস্ক

সময়মতো ও প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে টয়েলেটে যাওয়ার অভ্যাসকে সাধারণত টয়লেট হেবিট বলা হয়। শিশুদের ক্ষেত্রে অনেক সময় এ অভ্যাস গড়ে ওঠে না। আর এ থেকে এনাল ফিসের মতো রোগ হতে পারে। তাই শিশুদের মধ্যে টয়লেটে যাওয়ার অভ্যাস সঠিকভাবে গড়ে তোলা জরুরি। 

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৪৩তম পর্বে কথা বলেছেন  ডা. আফরিন সুলতানা। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ এবং সিটি হসপিটাল লিমিটেডের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুদের ক্ষেত্রে টয়েলেট হেবিট কি এনাল ফিসার হওয়ার ক্ষেত্রে কোনোভাবে ভূমিকা পালন করে?

উত্তর : অবশ্যই ভূমিকা পালন করে। ফিসারের ক্ষেত্রে যখন সেটা ফেটে যায়, তখন জায়গাটা সংকুচিত করে রাখে। যতবার সে টয়লেটে যাবে, ততবার তার ব্যথা হবে। এই ভয়ে সে টয়লেটে যেতে চাইবে না। আমাদের খাদ্যাভ্যাস এখানে খুব গুরুত্বপূর্ণ। বাচ্চারা এখন ফাস্টফুড খুব পছন্দ করে। বাচ্চারা শাকসবজি বা এ ধরনের খাবারগুলো খেতে চায় না। এগুলো কোষ্ঠকাঠিন্য তৈরি করে। মায়েদের যেটি করতে হবে, সেটি হলো বাচ্চার খাদ্যাভ্যাসটি সবার আগে পরিবর্তন করা। তাদের একটু উৎসাহ দেয়া এই ধরনের খাবারগুলো খাওয়ার জন্য। মাছ-মাংসের সঙ্গে সঙ্গে শাকসবজি যেন বেশি বেশি করে খায়। আর টয়েলেট হেবিট তৈরি করে নিতে হবে।

Advertisement