Beta

স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায় যেসব বিষয়

০৫ মে ২০১৮, ১৬:১৯

ফিচার ডেস্ক

স্তন ক্যানসার বাড়ছে। নির্দিষ্ট করে কারণ খুঁজে পাওয়া না গেলেও কিছু ঝুঁকিপূর্ণ বিষয় রয়েছে যেগুলো স্তন ক্যানসার তৈরি করতে পারে।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৭৮তম পর্বে কথা বলেছেন ডা. হাসান শাহরিয়ার কল্লোল। বর্তমানে তিনি ঢাকার প্রেসক্রিপশন পয়েন্টে সার্জিক্যাল অনকোলজি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্তন ক্যানসার তৈরিতে ঝুঁকিপূর্ণ কারণগুলো কী?

উত্তর : ক্যানসারের কোনো কারণ নেই। তবে কিছু ঝুঁকিপূর্ণ বিষয় রয়েছে। এই এই কারণের মধ্যে কোনো নারী থাকলে তার ঝুঁকি বাড়বে। এর মধ্যে কিছু ঝুঁকিপূর্ণ কারণ গবেষণার মাধ্যমে প্রমাণ করা হয়েছে। একজন নারী, কম বয়সে শুরু হওয়া এবং বেশি বয়সে ঋতুস্রাব শেষ হওয়া এটি, এরপর একজন নারী যদি হরমোন কনট্রাসেপটিভ নেন, যেমন বড়ি, ইনজেকশন, যেগুলো শরীরে হরমোন পরিবহন করে, এই ধরনের জিনিসগুলোর সংস্পর্শে সে কতটা এসেছে, সেগুলোর ক্ষেত্রে তার ঝুঁকি বাড়ছে। আরেকটি জিনিস হলো বুকের দুধ খাওয়ানো। স্তন দান সুরক্ষা দেয়। মানে কোনো মা যদি তার সন্তানকে বুকের দুধ পান করান, তাহলে তার ঝুঁকি কমে যায়। আবার দেখা গেছে যেই নারীর সন্তান নেই তাদের তুলনায় যেই নারী বেশি সন্তান রয়েছে তারা কম ঝুঁকিপ্রবণ। বেশি সন্তান থাকলে তার স্তন ক্যানসারের ঝুঁকি কম।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement