Beta

গরমে শিশুদের রোগব্যাধি

০১ জুন ২০১৮, ১৭:০৩

ফিচার ডেস্ক

কখনো খুব গরম, আবার কখনো বৃষ্টি—এখনকার আবহাওয়া অনেকটাই এমন। আবহাওয়ার এই তারতম্যের কারণে বিভিন্ন রোগব্যাধি হওয়ার আশঙ্কা থাকে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায় শিশুরা রোগব্যাধিগুলোতে বেশি আক্রান্ত হয়।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১০৩তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : সময়টা একটু ভিন্ন। দেখা যায়, প্রচণ্ড গরম, গরমের পর আবার বৃষ্টি। একটি স্যাঁতসেঁতে আবহাওয়া। এই ওঠানামা, এর মধ্যে দিয়ে রোগ বাড়ার একটি প্রকোপ হচ্ছে। শিশুদের ক্ষেত্রে কোন কোন রোগ বাড়তে পারে বলে আপনি মনে করেন?

উত্তর : আমাদের দেশ ছয় ঋতুর দেশ। আমাদের দেশে সব ঋতুই রয়েছে বলে আমাদের খুব ভালো লাগে। তবে অনেক সময় দেখা যায় আমাদের আবহাওয়া এত কঠোর, হঠাৎ করে গরম, হঠাৎ করে বৃষ্টি, শিশুদের জন্য এটাই হলো বিরাট বাধা। বৃষ্টিতে অনেক সময় ত্বকের সমস্যা হতে পারে। ঠান্ডা, কাশি, নিউমোনিয়া হতে পারে। যাদের একটু শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাদের শ্বাসকষ্ট হয়, ব্রঙ্কিউলাইটিসও হতে পারে। আবার গরমকাল সবকিছু মিলিয়ে একটি পানিস্বল্পতা থাকছে, দূষিত পানি পান করা হচ্ছে অনেক সময়। অনেক সময় পানি ভালো করে সিদ্ধ হচ্ছে না। বাইরের হয়তো খোলা খাবার খেলে ডায়রিয়া হচ্ছে, পাতলা পায়খানা হচ্ছে, জন্ডিস হচ্ছে, টাইফয়েড হচ্ছে, এসব তো আছেই, এর মধ্যে আবার নতুন করে আসছে চিকুনগুনিয়া, আবার আসছে ডেঙ্গু।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement