Beta

পূজায় সাজ এবং ত্বকের যত্নে করণীয়

০১ অক্টোবর ২০১৮, ০০:০১ | আপডেট: ০১ অক্টোবর ২০১৮, ০০:০৬

ফিচার ডেস্ক
পূজায় সাজ এবং ত্বকের যত্নের বিষয়ে আলোচনা করেছেন ডা. তাওহীদা রহমান ইরিন ও ডা. সানজিদা হোসেন।

শরৎ আসলেই পুজোর আমেজ শুরু হয়ে যায়। এই উৎসবের সময়টায় নিজেকে সুন্দর রাখতে ত্বকের যত্ন প্রয়োজন। পূজার সাজ ও ত্বকের যত্নের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২১১তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন।

ডা. তাওহীদা রহমান ইরিন বর্তমানে শিওর সেল মেডিকেলের ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শরৎকাল পূজার কথা মনে করিয়ে দেয়। এই সময় ত্বককে কীভাবে সুস্থ রাখা যায়? যারা উৎসবে যোগ দিচ্ছে, তারা কীভাবে ত্বকের যত্ন নেবে?

উত্তর :  উৎসবে অনেক ধরনের প্রস্তুতি থাকে। সাজসজ্জার বিষয় থাকে। তবে এর সঙ্গে ত্বকের প্রস্তুতিটাই আসল।  কারণ, আমি যদি নিজের ত্বককে সেভাবে প্রস্তুত করতে না পারি, তাহলে সেভাবে সাজ ফুটে উঠবে না। নারীরা অতিথি আপ্যায়ন, রান্না বান্না এগুলো নিয়ে এত বেশি ব্যস্ত থাকে যে ত্বকের যত্ন নিতে ভুলে যায়। আর হঠাৎ করে কোনো একটি প্রসাধনী ব্যবহার করছে, করার পর দেখছে যে সেটি ফুটে উঠছে না। শরতের সৌন্দর্যের সঙ্গে কিন্তু আরেকটি বিষয় রয়েছে, সেটি হলো ফুল, জবা ফুল, শিউলি ফুল, পদ্ম- এগুলো দিয়ে কিন্তু আমরা সাজের একটি অংশ পূর্ণ করতে পারি। আর জবা ফুলের নির্যাস থেকে তৈরি করা হয় তেল। আর জবা ফুলে নির্যাস থেকে আমরা কিন্তু মাস্ক ব্যবহার করতে পারি।

প্রশ্ন : কসমেটিকস ব্যবহারের ক্ষেত্রে কোন কোন জিনিস ব্যবহার করা উচিত?

উত্তর : শরৎ যেহেতু স্নিগ্ধ, সাজটাও হতে হবে স্নিগ্ধ। সেই ক্ষেত্রে আমি বলি যে প্রাইমারি হিসেবে অবশ্যই একটি ভালো সানস্ক্রিন ব্যবহার করবে, ত্বকের ধরন অনুযায়ী । সানস্ক্রিন হিসেবে হোয়াইটেনিং ধরনের সানস্ক্রিন ব্যবহার করতে পারি। এটি মেকআপের বেইজ হিসেবে ব্যবহার করবে, আবার সূর্যের প্রখরতা থেকেও রক্ষা করবে। এরপর কোনো একটি মিনারেল সমৃদ্ধ পাউডার তারা ব্যবহার করতে পারেন, কাজল ব্যবহার করতে পারেন। আর ঠোঁটে লিপস্টিকের ক্ষেত্রে আমি বলব, এসপিএফযুক্ত কোনো লিপস্টিক ব্যবহার করবেন। কারণ, ঠোঁটও কিন্তু সূর্যের অতি বেগুনি রস্মি এবং রান্নার সময় আগুন থেকে ক্ষতিগ্রস্ত হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement