Beta

লেজার নিয়ে ভীতি?

০৬ জানুয়ারি ২০১৯, ২১:১১

ফিচার ডেস্ক
অবাঞ্ছিত লোমের চিকিৎসায় লেজারের ব্যবহারের বিষয়ে আলোচনা করেছেন অধ্যাপক রেজা বিন জায়েদ ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

লেজার বর্তমানে সারা বিশ্বে একটি প্রচলিত চিকিৎসাপদ্ধতি। লেজার দিয়ে অবাঞ্ছিত লোমের চিকিৎসা করা হয়। তবে লেজারের মাধ্যমে চিকিৎসা নেওয়ার ক্ষেত্রে অনেকের মধ্যে ভীতি কাজ করে।

ভীতি দূর করতে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩০৯তম পর্বে কথা বলেছেন অধ্যাপক রেজা বিন জায়েদ। বর্তমানে স্কিন স্কয়ারের চর্মরোগ বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : লেজার নিয়ে অনেকের মধ্যেই ভীতি কাজ করে। এদের কীভাবে আশ্বস্ত করেন?

উত্তর : নাম লেজার থাকলেই যে সেটি লেজার, তা নয়। মেডিকেল লেজার মেশিন থাকতে হবে। সেসব মেশিন মেডিকেল লেজার নয়, সেখানে কিন্তু অসুবিধা রয়েছে। সে জন্য আমি বলব যে লেজার শুনেই চলে যাওয়া উচিত হবে না। যেগুলো কার্যকর, সেগুলোই ব্যবহার করতে হবে। অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা করতে হবে। যেসব লেজারে মেডিকেল লেজার মেশিন ব্যবহার করা হয় না, সেখানে অসুবিধা হতে পারে। বারে বারে সিটিং দিচ্ছে, কাজ হচ্ছে না এমন হতে পারে। বরং জায়গাটা একটু কালো হয়ে যাচ্ছে ইত্যাদি। এ রকম কিন্তু মেডিকেল লেজারের বিষয় নয়। সারা পৃথিবীতে লেজার স্বীকৃত বিষয় এবং খুবই কার্যকর। তাই ভীতি কাটিয়ে সঠিক লেজার পদ্ধতিতে চিকিৎসা নিতে হবে।

Advertisement