Beta

ডায়েট নিয়ে চার জরুরি তথ্য

৩১ মার্চ ২০১৯, ১৩:৩৬

ডায়েট নিয়ে অনেকের মধ্যে অনেক ভ্রান্ত ধারণা থাকে। ছবি : সংগৃহীত

ডায়েট নিয়ে অনেকের মনেই অনেক ধরনের প্রশ্ন থাকে। কেউ বলেন, ‘ডায়েট শুরু করলে ক্ষুধা বেড়ে যায়। কী করব?’ আবার কেউ বলেন, ‘ডায়েট করলে মাথা ঘোরে। সমাধান কী?’

আসলে ডায়েটের সময় কিছু ভুল এই সমস্যাগুলো তৈরি করে। তাই আজকের লেখায় রইল ডায়েট নিয়ে কিছু জরুরি তথ্য বা প্রশ্নের উত্তর।    

১. একটু ডায়েট করলেই মাথা ঘোরে কেন?

অনেকেই নিজে নিজে ডায়েট করেন। নিজে নিজে ডায়েট করলে অবশ্যই বেশ কয়েক দিন পর বা ডায়েট শুরু করলেই মাথা ঘোরার আশঙ্কা থাকে। কারণ, বেশিরভাগ মানুষই নিজে ডায়েট শুরু করলেই প্রথমে কার্বোহাইড্রেট কমিয়ে দেয় বা বন্ধ করে দেয়। এতে মাথা ঘোরায়।

২. ডায়েট শুরু করলেই ক্ষুধা বেড়ে যায় এরপর আর ডায়েট করা হয় না  কেন?

যারা নিজে নিজে ডায়েট শুরু করে, তারা অনেক সময় মনে করে যে না খেয়ে থাকাই ডায়েট। কেউ দেখা যায় রাতে খায় না; আবার কেউ সকালে, কেউ দুপুরে খায় না। পেটে ক্ষুধা নিয়ে বেশি দিন ডায়েট সম্ভব নয়।

৩. ডায়েট করে... কেজি কমিয়েছি। এরপর আর কমে না  কেন?

ডায়েট করে ওজন কমানো একটা পদ্ধতি বা প্রসেস। আনুপাতিক হারে ক্যালরি কমিয়ে ধীরে ধীরে ওজন কমাতে হয়। আপনি একটি নির্দিষ্ট ক্যালরি দিয়ে ডায়েট শুরু করলে এক মাসে কিছু ওজন কমবে। আপনার ওজন যা কমবে, তার ওপর আবার নতুন ক্যালরি ঠিক করতে হয়। তা না হলে যেটুকু ওজন কমবে, তা আবার বেড়ে যাবে।

৪. ডায়েট করার সময় ক্ষুধা লাগলে কী খাব?

একজন পুষ্টিবিদ আপনাকে আপনার ওজনের ওপর ভিত্তি করে একটি নির্দিষ্ট ক্যালরি সেট করে দেন। পানি ছাড়া সবকিছুতেই ক্যালরি। তাই ওজন কমাতে এইটুকু ছাড় তো দিতেই হবে।

লেখক : প্রধান পুষ্টিবিদ, অ্যাপোলো হাসপাতাল

Advertisement