Beta

টেনশন টাইপ মাথাব্যথার লক্ষণ কী?

২২ এপ্রিল ২০১৯, ১৯:১৮

ফিচার ডেস্ক
টেনশন টাইপ হেডঅ্যাকের লক্ষণের বিষয়ে কথা বলেছেন ডা. এইচ এন সরকার । ছবি : এনটিভি

মাথাব্যথার একটি প্রচলিত ধরন টেনশন টাইপ হেডঅ্যাক। টেনশন টাইপ নাম হলেও এটি পুরোপুরি দুশ্চিন্তার সঙ্গে সম্পৃক্ত নয়। অনিদ্রা, পানির স্বল্পতা, তীব্র আলো টেনশন টাইপ মাথাব্যথার কারণ।

টেনশন টাইপ মাথাব্যথার লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের  ৩৪১৫তম পর্বে কথা বলেছেন  ডা. এইচ এন সরকার। বর্তমানে তিনি গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজে মেডিসিন বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন :  টেনশন টাইপ হেডঅ্যাক কী? এটি কাদের হয়?

উত্তর : টেনশন টাইপ হেডঅ্যাকের আসলে কোনো কারণ নেই। সাধারণত ২০ থেকে ৩০ বছর বয়সে এই টেনশন টাইপ হেডঅ্যাক হয়। এই ধরনের মাথাব্যথা সারাদিনই হতে পারে। তবে মধ্যাহ্নে বা এর পরে এই ধরনের মাথাব্যথা বেশি হয়। আসলে যদিও এর নাম টেনশন হেডঅ্যাক। তবে দুশ্চিন্তার সঙ্গে এর সম্পৃক্ততা কম।

প্রশ্ন : তাহলে এটি কী টেনশন?

উত্তর : মানসিক দুশ্চিন্তা যদিও একে হতে সাহায্য করে, তবে এই ব্যথা পুরোপুরি দুশ্চিন্তার সঙ্গে যুক্ত নয়। অনিদ্রা থাকলে, পানির স্বল্পতা থাকলে বা আলোর ঝলকানি থাকলে টেনশন টাইপ হেডঅ্যাক হয়। এই মাথাব্যথার ক্ষেত্রে মনে হয় যে ব্যক্তির মাথার  ওপরে একটি বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে,  অথবা মাথার দুই পাশে চেপে ধরেছে। এর সঙ্গে সাধারণত বমি বা অন্যান্য উপসর্গ, যেগুলো মাইগ্রেনে থাকে, সেগুলো থাকে না।

Advertisement